সরকারি স্কুল বন্ধের মেয়াদ বাড়াল রাজ্য

0
Partha Chatterjee
পার্থ চট্টোপাধ্যায়। ফাইল ছবি

কলকাতা: করোনাভাইরাস সংক্রমণ এবং সাম্প্রতিক ঘূর্ণিঝড় উম্পুনের (Cyclone Amphan) তাণ্ডবের জেরে সমস্ত সরকারি স্কুল বন্ধ রাখার মেয়াদ বাড়িয়ে দিল রাজ্য।

বুধবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানান, “উম্পুনের তাণ্ডবে কয়েক হাজার স্কুল নষ্ট হয়ে গিয়েছে। কোথাও কোথাও মিড মিলের জায়গা নষ্ট হয়ে গিয়েছে। কোথাও আবার স্কুলের ছাদ নষ্ট হয়েছে। অন্য দিকে রয়েছে করোনাভাইরাস সংক্রমণ। রাজ্য সরকার স্থির করেছে, ভিন রাজ্য থেকে যাঁরা বাংলায় ফিরছেন, তাঁদের স্কুলের কোয়রান্টিনে রাখা হবে। এমন পরিস্থিতিতে আগামী ৩০ জুন পর্যন্ত সমস্ত সরকারি স্কুল বন্ধ থাকবে”।

Loading videos...

লকডাউন এবং স্কুলছুটি

গত মার্চ মাসের মাঝামাঝি রাজ্যে করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ ঠেকাতে লকডাউন ঘোষণা করে রাজ্য সরকার। তখন থেকেই স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এর পর কেন্দ্রীয় সরকার দেশব্যাপী লকডাউন ঘোষণা করে। স্কুল বন্ধ রাখার মেয়াদ বাড়িয়ে ১০ জুন পর্যন্ত করা হয়। মাঝে গরমের ছুটি পড়ে যাওয়ার কারণেই এক টানা ১০ জুন পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় রাজ্য।

উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা

২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা মাঝপথে এসে স্থগিত হয়ে যায় করোনাভাইরাস সংক্রমণের জেরে। সম্প্রতি রাজ্য জানায়, আগামী ২৯ জুন এবং ২ ও ৬ জুলাই উচ্চ মাধ্যমিকের বাকি তিন দিনের পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষাগুলি অবশ্য নির্ধারিত দিনেই হবে বলে এ দিন জানান শিক্ষামন্ত্রী। তবে পরীক্ষাকেন্দ্রের বদল হয়েছে। উম্পুনের জেরে যে স্কুলগুলিকে পরীক্ষাকেন্দ্র হিসাবে বেছে নেওয়া হয়েছিল, সেগুলির ৪২০টি স্কুল নষ্ট হয়ে গিয়েছে। আটটি জেলার ৪৬২টি পরীক্ষাকেন্দ্র বদল করা হয়েছে। একই সঙ্গে যে সমস্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর বই-খাতা নষ্ট হয়ে গিয়েছে, তাদের সহযোগিতার চেষ্টা করছে রাজ্য সরকার।

বেসরকারি স্কুল কি করবে?

সমস্ত সরকারি স্কুল বন্ধ থাকবে ৩০ জুন পর্যন্ত। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, বেসরকারি স্কুলগুলি কী সিদ্ধান্ত নেবে? এ ব্যাপারে অবশ্য স্পষ্ট করে কোনো মন্তব্য করেননি শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “ওদের ব্যাপারে কিছু বলতে পারছি না”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.