মে মাসে ৬-৮ দফায় বকেয়া পুরভোট, কলকাতা হাইকোর্টে জানাল নির্বাচন কমিশন

0
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

কলকাতা: কলকাতা এবং হাওড়া বাদে পশ্চিমবঙ্গের ১১২টি পুরসভায় বকেয়া পুরভোট সামনের বছর মে মাসে করাতে পারবে নির্বাচন কমিশন। সোমবার কলকাতা হাইকোর্টে পুরভোট নিয়ে একটি মামলার শুনানিতে এই দাবি করেছে কমিশন।

তাদের দাবি, আগামী বছরের মে মাসে ছয় থেকে আট দফায় রাজ্যের বকেয়া পুরসভায় ভোট করাতে পারবে তারা। এ নিয়ে আদালতে একটি হলফনামাও জমা দিয়েছে কমিশন।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হচ্ছে। রাজ্যে বকেয়া ১১২টি পুরসভায় কী ভাবে ভোট করানো হবে তা নিয়ে সোমবার আদালতে হলফনামা জমা দিয়েছে কমিশন। তাদের দাবি, বুথের তুলনায় ইভিএমের সংখ্যা কম থাকায় রাজ্যে একসঙ্গে পুরভোট করানো সম্ভব হচ্ছে না।

ওই হলফনামায় তারা জানিয়েছে, নির্বাচন কমিশনের কাছে ১৫,৬৮৭টি ইভিএম আছে। তার মধ্যে কলকাতার পুরভোটে ৭,২১০টি ইভিএম ব্যবহার করা হবে। যদি নির্ধারিত দিনে গণনা না হয়, তা হলে কমিশনের কাছে ৮,৪৭৭টি ইভিএম পড়ে থাকবে। ফলে দফাভিত্তিক গণনা না করলে রাজ্যের বকেয়া পুরভোটের জন্য কমিশনের কাছে ইভিএম-ই থাকবে না, হলফনামায় জানিয়েছে কমিশন। পাশাপাশি, করোনার মতো অতিমারির সংক্রমণ থেকে ভোটারদের রক্ষা করতেও একাধিক দফায় ভোট করানো প্রয়োজন বলে আদালতকে জানিয়েছেন কমিশনের আইনজীবী।

যদিও এই মামলার সব পক্ষের কাছে সোমবার কমিশনের হলফনামা পৌঁছোয়নি। তাই মঙ্গলবার ফের এ মামলার শুনানি হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ডিসেম্বরে কলকাতা এবং হাওড়া পুরনিগমের ভোটের পরিকল্পনা করেছিল রাজ্য নির্বাচন কমিশন। এর পরই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য বিজেপি। কেন রাজ্যের সব পুরসভায় একসঙ্গে ভোট করানো হচ্ছে না— প্রশ্ন করেছিল তারা।

এই মামলার নিষ্পত্তি না হলেও নির্বাচনের দিন ঘোষণায় কোনো নিষেধাজ্ঞা জারি করেনি আদালত। রাজ্য নির্বাচন কমিশনও ইতিমধ্যেই ঘোষণা করেছে, ১৯ ডিসেম্বর কলকাতায় পুরভোট হবে। তবে হাওড়ার পুরভোট এখন হচ্ছে না।

আরও পড়তে পারেন:

‘ভুল বোঝাবুঝির কারণে গুলি চলেছিল’, নাগাল্যান্ডের ঘটনা নিয়ে লোকসভায় বিবৃতি দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

অসময়ের রেকর্ড বৃষ্টি বাংলার শস্যভাণ্ডারে, মাঠেই নষ্ট হল পাকা ধান

দুশোর ঘরে নামল দৈনিক মৃত্যু, আরও কমল সক্রিয় রোগী

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় ডিসেম্বরের নিরিখে বৃষ্টির পরিমাণে রেকর্ড

নাগাল্যান্ডের ঘটনায় মৃত বেড়ে ১৬, সেনার বিরুদ্ধে ‘খুনের উদ্দেশ্য’-এর ধারায় এফআইআর করল পুলিশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন