বিশেষ প্রতিনিধি: কলকাতায় স্ট্রিট ফুড ভেন্ডিং জোন তৈরির পরিকল্পনা নিল রাজ্য সরকার। এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে মঙ্গলবার নবান্নে বৈঠকে বসে ছিল রাজ্য পর্যটন দফতর ও কলকাতা পুরসভা। বৈঠকে আলোচনা হয়েছে কী ভাবে এই ভেন্ডিং জোন তৈরির পরিকল্পনাকে বাস্তবায়িত করা যায় সে বিষয়েই। বৈঠকে ছিলেন রাজ্য পর্যটন দফতরের সচিব, কলকাতা পুরসভার মেয়র পারিষদ অতীন ঘোষ ও অন্যান্য আধিকারিকরা।

মূলত বিদেশি পর্যটকদের কাছে কলকাতার স্ট্রিট ফুডকে আরও আকর্ষণীয় করে তুলতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে। এই সমস্ত ভেন্ডিং জোনগুলিতে কলকাতার রাস্তায় যে খাবার বিক্রি হয়, সেই খাবারকে একই ছাদের তলায় বিক্রি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কোথায় কোথায় এই এলাকাগুলি তৈরি করা হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও কয়েকটি স্থান নির্ধারিত হয়েছে এ দিনের বৈঠকে।

জানা গিয়েছে, ধর্মতলা, আউট্রাম ঘাট, জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, নজরুল মঞ্চ, ভিক্টোরিয়া মেমোরিয়ালের দক্ষিণ দিকের গেটে এই ভেন্ডিং জোন তৈরি করা হতে পারে।

এই জায়গাগুলি চূড়ান্ত করতে রাজ্য পর্যটন দফতর এবং কলকাতা পুরসভার পক্ষ থেকে যৌথ পর্যবেক্ষণ করা হবে। তার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিক্রেতা হিসেবে স্থানীয় বিক্রেতাদের প্রাধান্য দেওয়া হবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ অতীন ঘোষ। পাশাপাশি বিদেশি পর্যটকদের কাছে কী ভাবে কলকাতার স্ট্রিট ফুড তুলে ধরা হবে, সে বিষয় নিয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে এই সমস্ত বিক্রেতাদের।

ছবি: প্রতীকী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন