বিশেষ সংবাদদাতা, কলকাতা: যাদবপুরের যানজট দূর করতে ও সামগ্রিক ভাবে দক্ষিণ কলকাতার গতি বাড়াতে নতুন উড়ালপুল তৈরি করতে চলেছে রাজ্য  সরকার। সুকান্ত সেতু থেকে সেলিমপুর পর্যন্ত ৫ কিলোমিটার পথে তৈরি হবে ওই উড়ালপুল। তৈরি করবে পুর ও নগরোন্নয়ন দফতর। নবান্নের সবুজ সংকেতও মিলে গেছে।

সুকান্ত সেতু থেকে এই উড়ালপুল একদিকে যেমন ঢাকুরিয়া ব্রিজকে যুক্ত করবে, তেমনই যাদবপুর থানার কাছ থেকে উড়ালপুলের একটি অংশ চলে যাবে সাউথ সিটির দিকে। অর্থাৎ সাউথ সিটিকেও যুক্ত করবে এই ফ্লাইওভার।তবে ওই অংশটি সাউথ সিটি-তে গিয়েই শেষ হবে নাকি আরও এগিয়ে সেটি লেক গার্ডেনসে পৌঁছে যাবে, সে ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

flyover sukanta setu-selimpur
সুকান্ত সেতু-সেলিমপুর উড়ালপুলের গতিপথ

উড়ালপুল তৈরির জন্য প্রাথমিক পরিদর্শনের কাজ শেষ করেছেন কেএমডিএ-র ইঞ্জিনিয়াররা। তবে চূড়ান্ত পরিদর্শন, সয়েল টেস্ট ইত্যাদির কাজ এখনও বাকি। সে সবই শেষ করা হবে পুজোর আগে। উড়ালপুলের ভিত তৈরির কাজ কবে শুরু হবে, প্রকল্পটি শেষ হতে কতদিন লাগবে, সে সবই জানা যাবে তার পর। উড়ালপুল তৈরির কাজে প্রয়োজনে পূর্ত দফতরের সাহায্য নিতে পারে কেএমডিএ।

গোটা উড়ালপুলটিই তৈরি হবে রাজ্য সরকারের টাকায়। কোনো কেন্দ্রীয় সাহায্য এই প্রকল্পে নেই। প্রকল্পের প্রাথমিক খরচ ধরা হয়েছে ২০০ কোটি টাকা। তবে চূড়ান্ত খরচ জানা যাবে, চূড়ান্ত পরিদর্শন ও পরীক্ষানিরীক্ষা শেষ হওয়ার পরই।

সুবিধার কথা একটাই, গোটা উড়ালপুলটি তৈরি করতে কোথাও জমি অধিগ্রহণ করার প্রয়োজন হবে না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here