স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সমস্যা সমাধানে বিশেষ উদ্যোগ, হেল্পলাইন নম্বর চালু রাজ্যের

0

কলকাতা: স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে সমস্যা জানাতে হেল্পলাইন চালু করল রাজ্য। ঋণ পেতে সমস্যায় পড়লে এই হেল্পলাইন এবং ইমেল আইডির সাহায্য নিতে পারেন পড়ুয়ারা।

সমস্যার সম্মুখীন পড়ুয়ারা

উচ্চশিক্ষার জন্য ছাত্রছাত্রীরা যাতে সহজ শর্তে ঋণ পান, তার জন্য ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বহুক্ষেত্রেই দেখা যাচ্ছে ছাত্রছাত্রীরা সময় মতো প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেওয়ায় তাঁদের কার্ড পেতে দেরি হচ্ছে। অনভিজ্ঞতার কারণে অনেক ছাত্রছাত্রী আবার ঠিক মতো ঋণ পাওয়ার জন্য আবেদনপত্র তৈরি করতে পারছেন না। সঙ্গে নথিপত্র জমা দেওয়ার পরেও অনেক ত্রুটি থেকে যাচ্ছে। কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিরুদ্ধে ঋণ না দেওয়ার অভিযোগও উঠেছে।

আবেদনকারী ছাত্রছাত্রীদের এই সমস্যা দূর করতেই উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। ছাত্রছাত্রীদের সাহায্য করতে টোল ফ্রি হেল্পলাইন নম্বর চালু করেছে উচ্চ শিক্ষা দফতর।

স্টুডেন্ট ক্রেডিটে হেল্পলাইন

মঙ্গলবার বিধানসভায় কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়ের প্রশ্নের জবাবে এই উদ্যোগের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই সংক্রান্ত একটি হেল্পলাইন নম্বর এবং একটি ইমেল আইডি ঘোষণা করেন তিনি।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে সমস্যা হলে উচ্চশিক্ষা দফতরের হেল্পলাইনে তা জানাতে বলেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী। হেল্পলাইন হিসেবে একটি টোল ফ্রি ফোন নম্বর ( ১৮০০-১০২-৮০১৪ ) ও একটি ইমেল ( [email protected])-এর ঠিকানা দেন তিনি।

বদলাচ্ছে পরিস্থিতি

শিক্ষামন্ত্রী বলেন, কিছু কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ঋণ দিতে চাইছে না। কিন্তু এই সংক্রান্ত সমস্যার কথা জেনে প্রতি মাসে নিয়মিত নজরদারি চালানো হচ্ছে। ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে মুখ্যসচিব, অর্থসচিব এবং শিক্ষাসচিব প্রতি মাসে বৈঠক করছেন। আগে এই সমস্যা প্রবল ছিল। কিন্তু এখন ওঁরা মুখ্যমন্ত্রীর সদিচ্ছা বুঝতে পেরেছেন। সরকারই গ্যারেন্টার হচ্ছে। আস্তে আস্তে সব সমস্যা মিটছে। এখন বেশ কয়েকটি ব্যাঙ্ক ঋণ অনুমোদনের জন্য এগিয়ে এসেছে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডে এখনও পর্যন্ত মোট বরাদ্দের পরিমাণ ৫২১.২৯ কোটি টাকা বলে জানান শিক্ষামন্ত্রী। ১ লক্ষ ১৯ হাজার ১৬৯টি আবেদনের মধ্যে এখনও পর্যন্ত ঋণ মঞ্জুর হয়েছে ১৯ হাজার ৯৯৬টি।

আরও পড়তে পারেন:

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী হচ্ছেন শরদ পওয়ার? জল্পনা উসকে দিল তাঁর দল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন