৭ আগস্ট প্রকাশিত হবে রাজ্য জয়েন্ট এন্ট্রাসের ফল, ঘোষণা শিক্ষামন্ত্রীর

0
cbse class X result
ফল প্রকাশ। ফাইল ছবি

কলকাতা: প্রায় ছ’য় মাসের মাথায় রাজ্য জয়েন্ট এন্ট্রান্স (Joint Entrance) বোর্ড চলতি বছরের ইঞ্জিনিয়ারিংয়ে প্রবেশিকা পরীক্ষার ফল প্রকাশ করতে চলেছে। শনিবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানিয়ে দেন, আগামী ৭ আগস্ট রাজ্য জয়েন্টের ফল প্রকাশিত হবে।

জানানো হয়, আগামী শুক্রবার অনলাইনের মাধ্যমেই ছাত্রছাত্রীরা ফল জানতে পারবেন। তবে ঠিক ক’টা থেকে পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন, তা নিয়ে বিস্তারিত ভাবে জয়েন্ট বোর্ড বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

শিক্ষামন্ত্রী এ দিন জানান, কখন ফল প্রকাশ করা হবে, তার নির্ঘণ্ট জয়েন্ট বোর্ডের আধিকারিকরা স্থির করবেন।

অন্য দিকে বোর্ড জানিয়েছে, অনলাইনে ফল প্রকাশের সঙ্গেই মেধাতালিকাও প্রকাশিত হতে পারে। মেধাতালিকায় প্রথম ১০ জনের নাম থাকতে পারে। অন্য দিকে র‍্যাঙ্ক কার্ড দেওয়া হবে প্রত্যেক পরীক্ষার্থীকেই।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগেই গত ২ ফেব্রুয়ারি রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা নেওয়া হয়। রাজ্যের পরিকল্পনা ছিল, দ্রুত ফলাফল প্রকাশ করে ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে আসন পূরণ করা হবে। কিন্তু করোনাভাইরাস মহামারির জেরে সেই পরিকল্পনায় বাধার সৃষ্টি হয়।

জানা গিয়েছে, চলতি বছরে পরীক্ষার্থীর সংখ্যা ৮৮,৮০০ জন। রাজ্যে প্রত্যেক বছরই ইঞ্জিনিয়ারিংয়ে আসন ৬০-৭০ শতাংশ খালি থেকে যায়। এই বিষয়টি বিবেচনা করেই গতবারের তুলনায় অনেকটাই আগে জয়েন্ট বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা নেয়। সাধারণত পরীক্ষা নেওয়ার এক মাসের মধ্যেই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকার ফল প্রকাশ করলেও এ বার তা করোনার জন্য বেশ কয়েক মাস পিছিয়ে যায়।

সূত্রের খবর, এ বছর কাউন্সেলিং অনলাইনে হওয়ার পাশাপাশি রিপোর্টিং করার ক্ষেত্রেও ছাত্রছাত্রীরা ভার্চুয়ালি রিপোর্ট করতে পারবেন। বোর্ড পরিকল্পনা করেছে, করোনাভাইরাস সংক্রমণের জন্য ছাত্রছাত্রীদের আর ইঞ্জিনিয়ারিং কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলিতে যেতে হবে না।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন