দশম শ্রেণি পর্যন্ত দেওয়া হবে মিড-ডে মিল, জানালেন শিক্ষামন্ত্রী

0
2807

কলকাতা: এখন থেকে অষ্টম শ্রেণির বদলে দশম শ্রেণি পর্যন্ত দেওয়া হবে মিড-ডে মিল। জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

টাকি হাউস মাল্টিপারপাস স্কুলের বার্ষিক অনুষ্ঠানে যোগ দিয়ে শনিবার এই কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। সেই সঙ্গে সরকারি স্কুলের পরিকাঠামো উন্নয়নের পরিকল্পনার কথাও বলেন তিনি। শিক্ষামন্ত্রী জানান, ‘বিবেকানন্দ মেরিট কাম মিন্স’ প্রকল্পের মাধ্যমে ছাত্রছাত্রীদের সাহায্য করা হচ্ছে। এই জন্য অর্থবরাদ্দ আরও বাড়ানো হয়েছে। আগে চল্লিশ কোটি টাকা বরাদ্দ থাকলেও, এখন তা বাড়িয়ে করা হয়েছে দুশো কোটি টাকা। সরকারি স্কুলের ছাত্রছাত্রীদের জুতো এবং সাইকেল দেওয়ার পর এখন থেকে ব্যাগ দেওয়ার পরিকল্পনার কথাও জানান তিনি। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পড়ুয়াদের ব্যাগ দেওয়া হবে এবং ব্যাগ রাখার জন্য স্কুলে আলাদা র‍্যাকও করা হবে।

সরকারি স্কুলের ভেতরে আলাদা করে ডিজিটাল স্কুল তৈরি করার কথা জানান শিক্ষামন্ত্রী। এই প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গের মোট একহাজারটি স্কুল চিহ্নিত করা হয়েছে।

কী ভাবে কাজ করবে এই ডিজিটাল স্কুল?

শিক্ষামন্ত্রী জানান, “এই প্রকল্পে কোনো এক স্কুলে এক শিক্ষক ডিজিটাল পদ্ধতিতে অন্য স্কুলের ছাত্রছাত্রীদেরও ক্লাস নিতে পারবেন।”

অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের বিজ্ঞান শিক্ষার উপর জোর দেন তিনি ৷ নম্বরের কড়াকড়ির জন্য অনেকেই বিজ্ঞান পড়ার সুযোগ পাচ্ছেন না, সে জন্য স্কুলে বিজ্ঞানের ছাত্রসংখ্যা কমে যাচ্ছে বলে আক্ষেপ করেন শিক্ষামন্ত্রী৷

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here