হাইকোর্টের বিচারপতির রাজনৈতিক মন্তব্য! এজলাস বয়কটে রাজ্যের আইনজীবীরা

0
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাস বয়কট করলেন আইনজীবীরা। বনগাঁ মামলার শুনানিতে তাঁর বিরুদ্ধে রাজনৈতিক মন্তব্যের অভিযোগ এনে সোমবার এজলাস বয়কট করলেন আইনজীবীরা। তাঁদের অভিযোগ, সমাপ্তিদেবীর কাছ থেকে তাঁরা আর সুবিচারের প্রত্যাশা করেন না। ঠিক কী কারণে এই বয়ক‌ট?

জানা গিয়েছে, এ দিন গঙ্গারামপুরের একটি মামলা চলছিল। পুরসভা এবং অনাস্থা বিষয়ক ওই মামলার শুনানিতে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় রাজ্যের আইনজীবী ভাস্কর বৈশ্যকে উদ্দেশে করে বলেন, “কেন এই ধরনের ঘটনা বারবার ঘটছে”?

প্রত্যুত্তরে ভাস্করবাবু জানিয়ে দেন, তাঁরা আর সমাপ্তিদেবীর এজলাসে আসবেন না। এর পরই তাঁরা সেখান থেকে বেরিয়ে যান। তাঁদের অভিযোগ, বিধাননগর পুরসভার মেয়র সব্যসাচী দত্তের মামলার শুনানি চলাকালীনই বনগাঁ পুরসভার প্রসঙ্গ উত্থাপন করেন সমাপ্তিদেবী। যদিও তখনও পর্যন্ত ওই মামলাটি ফাইল হয়নি বলে তাঁরা অভিযোগ করেছেন। একই ভাবে গঙ্গারামপুরের শুনানি চলাকালীন বিচারপতির মন্তব্যেও ইঙ্গিত খুঁজে পাচ্ছেন তাঁরা। যা গত সপ্তাহে বনগাঁ পুরসভার আস্থা সংক্রান্ত মামলার শুনানিতে স্পষ্ট হয়েছে বলে তাঁরা দাবি করেন।

গত শুক্রবার বিজেপির দায়ের করা মামলার শুনানিতে বনগাঁ পুরসভার চেয়ারম্যান শংকর আঢ্যকে উদ্দেশ্য করে নজিরবিহীন ভাষায় ভর্ৎসনা করেন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়। বনগাঁ পুরসভার আস্থাভোট নিয়ে বিজেপির দায়ের করা মামলার শুনানিতে বিচারপতি বলেন, “আপনি (চেয়ারম্যান) এত নির্লজ্জ কেন? ফল ভোগ আপনাকে করতেই হবে”।

বিচারপতি বলেন, “মানুষ সুবিধার জন্য আপনাদের নির্বাচিত করেছেন। পরিষেবার জন্য আপনাদের নির্বাচিত করেছেন। চেয়ার আঁকড়ে পড়ে আছেন কেন? সংখ্যাগরিষ্ঠতা যখন আপনার কাছে নেই, তখন আপনাকে ভোটের মুখোমুখি হতে হবে। ফল ভোগ করতেই হবে আপনাকে”।

গত শুক্রবারের পর সোমবার ফের বিচারপতি সমাপ্তিদেবীর এজলাসে বনগাঁ মামলার শুনানি রয়েছে। এ দিনের শুনানি শেষে  বনগাঁ অনাস্থা মামলার রায় ঘোষণারও সম্ভাবনাও রয়েছে। তার মধ্যেই রাজ্য সরকারি আইনজীবীরা স্পষ্ট জানিয়ে দেন, বনগাঁ মামলার রায় ঘোষণার সময়ে তাঁরা কেউই বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাসে থাকবেন না।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here