সন্ত্রাস দমনে বড়ো পদক্ষেপ রাজ্যের, কলকাতা পুলিশের থেকে আলাদা হচ্ছে এসটিএফ

0

কলকাতা: সন্তাস দমনের উদ্দেশ্যে বড়ো পদক্ষেপ নিল রাজ্য। শক্তি বাড়ানো হচ্ছে স্পেশাল টাস্ক ফোর্সের(এসটিএফ)। কলকাতা পুলিশের অধীন থেকে বেরিয়ে এ বার স্বতন্ত্র ভাবে আত্মপ্রকাশ করতে চলেছে সন্ত্রাসবাদ মোকাবিলায় দক্ষ এই শাখা, এমনই খবর লালবাজার সূত্রে। এ বার রাজ্য জুড়েই কাজ করবে এসটিএফ। তার নাম হচ্ছে স্পেশ্যাল টাস্ক ফোর্স ওয়েস্টবেঙ্গল (এসটিএফডব্লুবি)৷

কলকাতার রিপন স্ট্রিটে হবে স্বতন্ত্র এই শাখার নয়া দফতর। দু-একদিনের মধ্যেই নবান্নের তরফে জারি করা হবে সরকারি বিজ্ঞপ্তি। এই বিভাগের মাথায় থাকবেন রাজ্য পুলিশের ডিজি। ডিরেক্টর হবেন আইজি পদমর্যাদার একজন আইপিএস অফিসার। তাঁর অধীনে থাকবেন ২ জন ডিআইজি ও ৪ জন এসপি পদমর্যাদার আইপিএস অফিসার। এসটিএফকে আলাদা করার পাশাপাশি কলকাতা পুলিশেও একটি সন্ত্রাসদমন শাখা তৈরি করা হচ্ছে। নাম অ্যান্টি টেররিস্ট সেল কলকাতা (এটিসি)।

আরও পড়ুন বুদ্ধদেব ভট্টাচার্য স্থিতিশীল, দেওয়া হল রক্ত

উল্লেখ্য, ২০০৮-এ তৈরি হয় কলকাতা পুলিশের এসটিএফ। দায়িত্ব দেওয়া হয় রাজীব কুমারকে। এর পর থেকেই বিভিন্ন সন্ত্রাসদমন অভিযানে দক্ষতা দেখিয়েছে এসটিএফ। এসেছে বহু সাফল্য। সাম্প্রতিক কালে সন্ত্রাসবাদী বিভিন্ন সংগঠনের পর্দাফাঁস করেছে এই শাখা। রাজ্য সরকারের এই পদক্ষেপ রাজীব কুমারেরই ‘ব্রেন চাইল্ড’ বলে মনে করছে প্রশাসনিক মহলের একাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here