এখনও কুড়ির নীচে নামল না কলকাতা, পশ্চিমাঞ্চলে শীতের পদধ্বনি

0
winter returns in kolkata

ওয়েবডেস্ক: এখনও কুড়ি নীচে নামতে পারল না কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। যদিও পশ্চিমাঞ্চলের জেলাগুলির কোথাও কোথাও পারদ ১৫ ডিগ্রির নীচেও নেমে গিয়েছে।

উত্তর ভারতের পশ্চিমী ঝঞ্ঝা এখন উত্তরবঙ্গে অবস্থান করছে। এর কারণে উত্তুরে হাওয়া দক্ষিণবঙ্গের ঢোকার চেষ্টা করলেও তা পুরোপুরি ঢুকতে পারছে না। ফলে কলকাতায় শিরশিরানি অনুভূত হলেও পারদ মিটারে তার প্রতিফলন হচ্ছে না।

মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক নিয়ম মানলে এখন পারদ ১৮ ডিগ্রির কাছাকাছি থাকার কথা।

তবে পশ্চিমাঞ্চলের শীত শীত ভাবটা ভালোমতোই টের পাওয়া যাচ্ছে। মঙ্গলবার দক্ষিণবঙ্গে শীতলতম জায়গাটি ছিল শ্রীনিকেতন। সেখানে পারদ ১৪.৯ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। কিছুটা ওপরে যথাক্রমে ১৫.১ এবং ১৫.৩ ডিগ্রি রেকর্ড করা হয়েছে পানাগড় এবং পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা।

আরও পড়ুন বুলবুলের আতঙ্ক কাটতে না কাটতেই দুই বাংলায় নতুন ঘূর্ণিঝড়ের গুজব

বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি। ১৬.৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে আসানসোলের পারদ। দক্ষিণবঙ্গের বাকি জায়গায় গড়ে ১৮ থেকে ১৯ ডিগ্রি ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

কিন্তু কার্তিক পেরিয়ে অগ্রহায়ণ পড়ে যাওয়ার পরেও কলকাতার পারদ কুড়ির নীচে না নামাটা একটু চিন্তার। কারণ ঘূর্ণিঝড় বুলবুল হানা দেওয়ার দু’ দিন আগে, অর্থাৎ ৭ নভেম্বর প্রথম বার কুড়ির নীচে নেমেছিল শহরের পারদ। তার পর আর সে ভাবে তার নামার নামগন্ধ নেই।

তবে এ বার হয়তো সর্বনিম্ন তাপমাত্রা নামবে বলেই মনে করা হচ্ছে। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রকোপ ধীরে ধীরে কেটে যাচ্ছে, ফলে আগামী ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রায় বড়ো পতন লক্ষ্য করা যেতে পারে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন