করোনার দাপট কাটিয়ে পর্যটকদের অপেক্ষায় পুরোপুরি প্রস্তুত সুন্দরবনের মৌসুনি দ্বীপ

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়,সুন্দরবন: করোনার দাপট কাটিয়ে আবার ছন্দে ফিরছে পশ্চিমবঙ্গ। বাঙালি মানেই ভ্রমণপ্রিয়। শীতে বেড়ানোর মজাটাই আলাদা। ভ্রমণ পিপাসুদের কাছে সুন্দরবনের মৌসুনি দ্বীপ গত কয়েক বছরে আলাদা আকর্ষণ বাড়িয়ে তুলেছে। সমুদ্রের ধারে শান্ত পরিবেশে এত কাছ থেকে পরিবেশের এই রূপকে দেখতে শীতে বহু মানুষ ছুটে আসেন।

সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের ফলে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। বুলবুল, আমফান, ইয়াসের মতো দুর্যোগ বার বার তছনছ করে গেছে সুন্দরবনের বিচ্ছিন্ন দ্বীপ মৌসুনিকেও। বাসিন্দাদের ঘরবাড়ি,চাষের জমি সব নষ্ট হয়ে গেছে। পাশাপাশি এই দ্বীপে গড়ে ওঠা পর্যটন ব্যবসায়ীদের কটেজগুলিরও ক্ষতি হয়েছে।

এখনও প্রতি পূর্ণিমা ও অমাবস্যার কোটালে প্লাবিত হয় উপকূলের এই এলাকাগুলি। ফলে এখানে ধাক্কা খেয়েছে পর্যটন ব্যবসা। প্রাকৃতিক দুর্যোগ এবং করোনার কারণে টানা পনেরো মাস বন্ধ ছিল মৌসুনি দ্বীপের পর্যটন।সরকার থেকে ভ্রমণে ছাড় পাওয়া এবং শীত পড়তে শুরু করায় এ বার সুদিন ফিরবে বলেই মনে করছেন এখানকার স্থানীয় মানু জন। তাই সেজে উঠেছে মৌসুনির কটেজগুলি।

রঙের পোঁচ পড়েছে কটেজগুলিতে। সংস্কারের কাজ চলছে। পর্যটকেরা ও আসা শুরু করেছে টুকটাক। আশার আলো দেখছেন কটেজ পরিচালকেরা। নভেম্বরের শুরু থেকে শীতের ছোঁয়া লেগেছে।

মৌসুনি ক্যাম্প ওর্নাস অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেল,করোনার কথা মাথায় রেখে সমস্ত নিয়ম মেনেই চালু হয়েছে এখানে পর্যটন ব্যবসা। এই দ্বীপের অধিকাংশ মানুষের জীবিকা এই ব্যবসাকে ঘিরেই। এই মুহূর্তে অনেকেই কাজে যোগ দিয়েছেন। এলাকার বাসিন্দারা জানালেন,একের পর এক প্রাকৃতিক দুর্যোগে চাষাবাদ বন্ধ হয়ে গিয়েছে। দু’বেলা দু’মুঠো ঠিক করে খেতে পাচছে না তাঁরা।তাই পর্যটন ব্যবসা ফের শুরু হওয়ায় আশায় বুক বেঁধেছেন তাঁরাও।

মৌসুনি ক্যাম্প ওর্নাস অ্যাসোসিয়েশনের সম্পাদক প্রদ্যুৎ বেরা বলেন,পর্যটকেরা নামখানার ১০ মাইল মোড়ে নেমে ছোটো গাড়িতে করে পৌঁছে যেতে পারেন পাতিবুনিয়া ঘাটে। সেখান থেকে চিনাই নদী পার হয়ে আবার ঘাটে উঠে সেখান থেকে অটো বা টোটোয়।

বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপও নেওয়া হচ্ছে। টিকার দুটি ডোজের সার্টিফিকেট থাকা বাঞ্ছনীয়। স্যানিটাইজেশনও চলছে সমানভাবে।এখান কার কটেজের মধ্যেও শারীরিক দূরত্ববিধি মানার নির্দেশ দেওয়া হয়েছে। সব মিলিয়ে করোনাভীতি কাটিয়ে এখন পুরোপুরি প্রস্তুত মৌসুনি দীপ।

আরও পরতে পারেন

বন্যা পরবর্তী পুনর্গঠনে দুর্নীতির অভিযোগ, ক্যাগকে অডিটের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন