মুকুল রায় বিধায়ক থাকবেন কি না, বিধানসভার স্পিকারকে তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে বলল সুপ্রিম কোর্ট

0
mukul roy
মুকুল রায়। প্রতীকী ছবি: আইএএনএস-এর সৌজন্যে

নয়াদিল্লি: তৃণমূল নেতা মুকুল রায়ের বিধায়ক পদের বৈধতা নিয়ে যত তাড়াতাড়ি সম্ভব সিদ্ধান্ত নিন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার এমনই বলেছে সুপ্রিম কোর্ট।

বিজেপির টিকিটে কৃষ্ণনগর উত্তর আসন থেকে বিধানসভা নির্বাচনে জয়ী হন মুকুল। তবে বিধায়ক হওয়ার এক মাস পরেই তিনি তৃণমূলে যোগ দেন। এর পর মুকুলকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করার সময় থেকেই শুরু হয় বিতর্ক। মুকুলের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন কার্যকরের দাবি নিয়ে আদালতে যায় বিজেপি।

পিএসির চেয়ারম্যান পদে মুকুলের নিয়োগ ‘অবৈধ’, এই অভিযোগ করে কলকাতা হাইকোর্টে মামলা করেছিল বিজেপি। প্রথম থেকেই আদালতে যাওয়ার কথা জানিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মামলা করেন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়।

সেই মামলার প্রেক্ষিতে মুকুলের দলত্যাগের বিষয়ে স্পিকারকে সিদ্ধান্ত জানাতে বলেছিল হাইকোর্ট। কিন্তু বিধানসভার বিষয়ে স্পিকারের এক্তিয়ারে হস্তক্ষেপ করা যায় না, এই যুক্তি নিয়ে স্পিকারের তরফে সুপ্রিম কোর্টে দরবার করা হয়।

গত ১৩ নভেম্বর এই প্রেক্ষিতে স্পিকার বলেন, ‘‘গোটা বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা রয়েছে। সর্বোচ্চ আদালত থেকে নির্দেশ না আসা পর্যন্ত বিধানসভার শুনানি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।’’ সুপ্রিম কোর্টের নির্দেশ এলে তার পরে ২২ ডিসেম্বর শুনানি হতে পারে বলে স্পিকারের দফতর সূত্রে জানা গিয়েছিল।

মামলা সুপ্রিম কোর্টে যাওয়ার পরেই বিরোধী দলনেতা শুভেন্দু বলেছিলেন, আইনি আবেদনের প্রেক্ষিতে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন স্পিকার। ফলে, এর পরে আদালতেই যা ফয়সালা হওয়ার, হবে। সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশ জানার পরে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি শুভেন্দু। সুপ্রিম কোর্ট জানিয়েছে এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২২ জানুয়ারি।

আরও পড়তে পারেন

প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসএফ নিয়ে আলোচনাই মূল উদ্দেশ্য, দিল্লি রওনা হলেন মমতা বন্দ্যোপাধ্যায়

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পদযাত্রার অনুমতি না দিলেও পথসভার অনুমতি দিল আগরতলা প্রশাসন

৫৩৮ দিনে সর্বনিম্ন কোভিড সংক্রমণ ভারতে, আরও কমল সক্রিয় রোগী

ক্যানিংয়ের পর এ বার রাজগঞ্জে তৃণমূল নেতা গুলিবিদ্ধ, অবস্থা গুরুতর

২৯ নভেম্বর ‘সংসদ চলো’ অভিযানের ডাক দিল কৃষক সংগঠনগুলি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন