Connect with us

রাজ্য

জনস্বার্থ মামলা খারিজ, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে কোনো রকম হস্তক্ষেপে রাজি নয় সুপ্রিম কোর্ট

গত বছর ২৩ ডিসেম্বর শীর্ষ আদালতে জনস্বার্থ মামলাটি দায়ের করেন আইনজীবী পুনিত কৌর ধান্দা। তাতে তৃণমূল সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনেন তিনি।

Published

on

supreme court

খবরঅনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গে অবাধ এবং স্বচ্ছ নির্বাচন করাতে এবং বিরোধীদের নিরাপত্তা নিশ্চিত করাতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। সোমবার সেই মামলাটি খারিজ করে দিল শীর্ষ আদালত। সেই সঙ্গে তারা সাফ জানিয়ে দিল যে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে কোনো রকম হস্তক্ষেপে রাজি নয় তারা।

গত বছর ২৩ ডিসেম্বর শীর্ষ আদালতে জনস্বার্থ মামলাটি দায়ের করেন আইনজীবী পুনিত কৌর ধান্দা। তাতে তৃণমূল সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনেন তিনি।

Loading videos...

ওই আইনজীবী অভিযোগ করেন, তৃণমূল ক্ষমতায় আসার পর রাজ্যের আইন-শৃঙ্খলা একেবারেই ভেঙে পড়েছে। পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। ওই মামলায় যে আবেদনগুলি করা হয়, তাঁর মধ্যে অন্যতম, বিরোধী নেতাদের সুরক্ষা দিতে হবে। পাশাপাশি, বিজেপি নেতাদের খুনের ঘটনা, যাতে রাজ্যের শাসকদল তৃণমূলের সদস্যরা জড়িত, তার পূর্ণাঙ্গ তদন্ত করতে হবে সিবিআইকে, এমনই বলা হয় ওই আবেদনে।

শুধু তাই নয়, রাজ্যে হিন্দুদের ভোট দিতে দেওয়া হয় না, তার বদলে ভুয়ো ভোটারদের নামানো হয় বলেও অভিযোগ করেন ওই আইনজীবী। কিন্তু সোমবার ওই মামলা পত্রপাঠ খারিজ করে দেয় বিচারপতি অশোক ভূষণ, হেমন্ত গুপ্ত এবং সুভাষ রেড্ডির ডিভিশন বেঞ্চ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

‘জেলে থাকব, কিন্তু বিজেপির ঘরে থাকব না’, ‘জয় শ্রী রাম’ প্রসঙ্গে আক্রমণাত্মক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

রাজ্য

রাজ্যে পাল্লা ভারী তৃণমূলেরই, জানাল আরও একটি সমীক্ষা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ২ মে’র পর রাজ্যে সরকার গড়ার ব্যাপারে এখনও পাল্লা ভারী তৃণমূলেরই। এমনই জানাচ্ছে এবিপি নিউজ-সিএনএক্সের সমীক্ষা। এমনকি মাসখানেক আগে প্রথম দফার যে সমীক্ষা হয়েছিল, তার থেকে এ বার আসন বেশ কিছুটা বাড়ানোর সম্ভাবনা রয়েছে তৃণমূলের। দক্ষিণবঙ্গ তো বটেই, উত্তরবঙ্গেও বিজেপির প্রভাব কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

সমীক্ষায় বলা হয়েছে, তৃণমূল পেতে পারে ১৫৪ থেকে ১৬৪। বিজেপি জিততে পারে ১০২ থেকে ১১২। বাম-কংগ্রেস পেতে পারে ২২ থেকে ৩০ এবং অন্যেরা পেতে ১ পারে থেকে ৩ আসন। এই ধরনের সমীক্ষার ফল অনেক সময়ই মেলে না। তবে ভোট- ভবিষ্যৎ বোঝার ক্ষেত্রে এই ধরনের জনমত সমীক্ষা একটি স্বীকৃত পদ্ধতি।

Loading videos...

এ রাজ্যের ভোট নিয়ে সিএনএক্স প্রথম সমীক্ষাটি করেছিল মাসখানেক আগে। সেখানে আসন-সম্ভাবনার ইঙ্গিত দিয়ে বলা হয়েছিল, তৃণমূল পেতে পারে ১৪৬- ১৫৬। বিজেপি পেতে ১১৩- ১২১। বাম- কংগ্রেস ২০- ২৮ এবং অন্যেরা ১- ৩।

একক গরিষ্ঠতা পেতে হলে যে কোনো দল বা জোটকে কমপক্ষে ১৪৮ আসন পেতে হবে। সে দিক থেকে সিএনএক্স-এর প্রথম সমীক্ষায় তৃণমূলের ন্যূনতম আসন-সম্ভাবনা ১৪৮ ছোঁয়নি। এ বার তাদের দ্বিতীয় সমীক্ষায় সেই সম্ভাবনা কিছুটা উজ্জ্বল হয়ে কমপক্ষে ১৫৪-তে পৌঁছেছে। সর্বোচ্চ আসন পাওয়ার সংখ্যা ১৫৬ থেকে ১৬৪-তে পৌঁছোতে পারে, বলছে সমীক্ষা।

অন্য দিকে, প্রথম সমীক্ষায় বিজেপির ন্যূনতম আসন ধরা ছিল ১১৩, এ বার তা কমে ১০২। একই ভাবে সর্বোচ্চ আসন প্রাপ্তির সম্ভাবনাও ১২১ থেকে কমে হয়েছে ১১২। বাম- কংগ্রেসের অবস্থান দুই সমীক্ষাতেই মোটামুটি এক। গত সমীক্ষায় ছিল ২০- ২৮। এ বার ২২- ৩০।

বিজেপির ভোট ভাগ কমতে পারে। তবে তৃণমূলের ভোট ভাগ কমার বিশেষ সম্ভাবনা নেই – ৪২ শতাংশ। ৩৭ থেকে কমে ৩৪ শতাংশ হতে পারে বিজেপির ভোট ভাগ। কিন্তু লাভবান হতে পারে বাম-কংগ্রেসের ভোট ভাগ, ১৭ থেকে বেড়ে ২০ শতাংশ হতে পারে। এর থেকে মনে করা হচ্ছে যে তিন শতাংশ ভোট বিজেপির থেকে জোটের দিকে চলে আসতে পারে।

এক সপ্তাহ আগে এবিপি-সি ভোটারের একটি সমীক্ষা হয়েছিল। সেখানে বলে হয় যে পশ্চিমবঙ্গের বিধানসভায় তৃণমূল পেতে পারে ১৪৮ থেকে ১৬৪ আসন। বিজেপি পেতে পারে ৯২-১০৮ আসন। বামফ্রন্ট, কংগ্রেস জোট পেতে পারে ৩১-৩৯টি এবং অন্যান্য ১-৫টি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

কয়লাঘাট বিল্ডিংয়ের দুর্ঘটনায় শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর, ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর

Continue Reading

রাজ্য

অস্বস্তি বাড়িয়ে রাজ্যে ব্যাপক ভাবে বাড়ল সংক্রমণের হার

গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল ১.৪৮ শতাংশ।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: টেস্ট কমে গেল অনেকটাই। কিন্তু সংক্রমণ বাড়ল ব্যাপক ভাবে। এর ফলে রাজ্যে একদিনে ব্যাপক ভাবে বাড়ল দৈনিক সংক্রমণের হার। ফলত, করোনা সংক্রান্ত অস্বস্তি বেড়ে গেল কয়েক গুণ। যদিও এ দিনও মোট আক্রান্তের সংখ্যার থেকে বেশিই ছিল সুস্থতার সংখ্যা।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ২১৫ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৭৬ হাজার ৮৩৮ জন।

Loading videos...

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২২১ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৬৩ হাজার ৪০৩ জন। গত ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে মোট মৃতের সংখ্যা ১০ হাজার ২৮০ হয়েছে।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩ হাজার ১৫৫ জন। গত ২৪ ঘণ্টায় ৮ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৭.৬৭ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার অনেকটাই বাড়ল

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৪১২টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ১.৪৮ শতাংশ। রবিবার সংক্রমণের হার ছিল ০.৯২ শতাংশ। ফলে একদিনে যে ভাবে সংক্রমণের হারটি বেড়েছে সেটা রীতিমতো অস্বস্তির।

তবে রাজ্যের সামগ্রিক সংক্রমণের হারও আরও কিছুটা কমেছে। এখনও পর্যন্ত রাজ্যে মোট ৮৭ লক্ষ ১৩ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের হার রয়েছে ৬.৬২ শতাংশ।

হাসপাতাল শয্যা-তথ্য

সরকারি এবং বেসরকারি মিলিয়ে রাজ্যে বর্তমানে ৫৮ হাসপাতালের ৬,৭৩৬টি শয্যা কোভিডের চিকিৎসার জন্য নির্ধারিত রয়েছে। এর মধ্যে ভরতি আছে মাত্র ৩.৭০ শতাংশ বেড।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৯ জন, উত্তর ২৪ পরগণায় ৬৩। দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৬৪ এবং ৫৬ জন। উত্তর ২৪ পরগণায় এক জনের মৃত্যু হয়েছে। কলকাতা ছিল মৃত্যুহীন।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৯৯১, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ২৩ হাজার ৫৮২। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১,২৩৮ জন এবং উত্তর ২৪ পরগণায় ৮৯৯। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,১০২ এবং ২,৫১৪ জনের।

তিন জেলা নতুন সংক্রমণহীন

গত ২৪ ঘণ্টায় রাজ্যের তিন জেলা ছিল নতুন সংক্রমণশূন্য। এই জেলাগুলি হল আলিপুরদুয়ার, কালিম্পং এবং দক্ষিণ দিনাজপুর।

যে যে জেলায় সংক্রমণ এক অঙ্কে ছিল, সেই জেলাগুলি হল কোচবিহার (১), মুর্শিদাবাদ (১), পশ্চিম মেদিনীপুর (১), পূর্ব বর্ধমান (২), জলপাইগুড়ি (৩), উত্তর দিনাজপুর (৩), মালদা (৩), পুরুলিয়া (৩), ঝাড়গ্রাম (৩), হুগলি (৩), বাঁকুড়া (৪), পূর্ব মেদিনীপুর (৪), নদিয়া (৫), বীরভূম (৫), দার্জিলিং (৬), পশ্চিম বর্ধমান (৭), দক্ষিণ ২৪ পরগণা (৮)।

কলকাতা এবং উত্তর ২৪ পরগণা বাদে গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র হাওড়ায় (২১) নতুন সংক্রমণ ছিল দুই অঙ্কে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

সোমেন মিত্রের স্ত্রী-পুত্রের বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা

Continue Reading

রাজ্য

সোমেন মিত্রের স্ত্রী-পুত্রের বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা

রবিবার রাতে প্রয়াত কংগ্রেস নেতার বাড়িতে গিয়েছিলেন শুভেন্দু।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সোমেন মিত্রে শ্রী শিখা মিত্র এবং পুত্র রোহন মিত্রের বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা তৈরি হয়েছে। রবিবার রাতে প্রয়াত সোমেনবাবুর বাড়িতে হাজির হন শুভেন্দু অধিকারী। তার পর থেকেই শিখাদেবী এবং রোহনকে নিয়ে জল্পনা বেড়ে গিয়েছে।

সূত্রের খবর, আব্বাস সিদ্দিকির আইএসএফের সঙ্গে কংগ্রেসের গাঁটছড়া নিয়ে প্রদেশ ভবনের অচরণে ক্ষুব্ধ শিখা মিত্র এবং রোহন মিত্র। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গেও যোগাযোগ করেছেন তাঁরা।

Loading videos...

ঘনিষ্ঠমহলে রোহন জানিয়েছেন বুধবার হাইকম্যান্ডের সঙ্গে তাঁদের সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। তবে শুভেন্দু অধিকারীর সঙ্গে তিনি ও তাঁর পরিবার যোগাযোগ রাখবেন বলেও ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন রোহন। সে ক্ষেত্রে তাঁদের বিজেপিতে যোগদানের সম্ভাবনা আরও প্রবল বলেও মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

উল্লেখ্য, বাম-কংগ্রেসের জোটের পক্ষে বরাবরই মত ছিল সোমেন মিত্রের। তবে তাঁর মৃত্যুর পর প্রদেশ কংগ্রেসের সঙ্গে মিত্র পরিবারের দূরত্ব ক্রমশই বাড়ে। সম্প্রতি, আব্বাস সিদ্দিকির সঙ্গে বাম-কংগ্রেসের জোট নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন সোমেন মিত্রের স্ত্রী-পুত্র। নাম না করে অধীর চৌধুরী সিদ্ধান্তে আগেও উষ্মা প্রকাশ করতে দেখা গিয়েছে তাঁদের। এরই মধ্য়ে শুভেন্দু অধিকারীর সঙ্গে বৈঠকের পরই জোর চর্চা শুরু হয়েছে।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গিয়েছে যে বিজেপির পক্ষ থেকে শিখা মিত্রকে প্রয়াত নেতার আসন, চোরঙ্গী থেকে টিকিট দেওয়ার কথা দেওয়া হয়েছে। যদিও পুরো ব্যাপারটাতেই ধোঁয়াশা রয়ে গিয়েছে। সোমবার তৃণমূলের একাধিক হেভিওয়েট বিজেপিতে যোগ দিলেও সেই দলে দেখা যায়নি শিখা-রোহনকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মুখ্যমন্ত্রীর ছায়াসঙ্গি, সিঙ্গুরের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্য-সহ তৃণমূলের একাধিক হেভিওয়েট বিজেপিতে

Continue Reading
Advertisement
Advertisement
কলকাতা11 mins ago

আগুনে বিপর্যস্ত অনলাইন টিকিট বুকিং পরিষেবা

দেশ47 mins ago

কয়লাঘাট বিল্ডিংয়ের আগুনে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রীও ক্ষতিপূরণ ঘোষণা করলেন

দেশ1 hour ago

শ্বশুরবাড়িতে যেই গায়ে হাত তুলুক, স্ত্রীর উপর প্রতিটি আঘাতের জন্য স্বামীই দায়ী: সুপ্রিম কোর্ট

ক্রিকেট2 hours ago

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল লর্ডসে হবে না: সৌরভ গঙ্গোপাধ্যায়

শিক্ষা ও কেরিয়ার3 hours ago

দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন, জানুন নতুন দিনক্ষণ

দেশ3 hours ago

কিছুটা স্বস্তি দিয়ে দৈনিক সংক্রমণকে ছাড়াল সুস্থতার সংখ্যা, মহারাষ্ট্রে এক দিনে সুস্থ ন’হাজার

কলকাতা3 hours ago

এক বছর পর কলকাতা মেট্রোয় ফিরছে টোকেন

রাজ্য4 hours ago

রাজ্যে পাল্লা ভারী তৃণমূলেরই, জানাল আরও একটি সমীক্ষা

রাজ্য3 days ago

কেন তড়িঘড়ি প্রার্থী তালিকা প্রকাশ তৃণমূলের, সরব পশ্চিমবঙ্গে বিজেপির সহ-পর্যবেক্ষক অমিত মালব্য

রাজ্য3 days ago

লড়াই মুখোমুখি! নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন শুভেন্দু অধিকারী

রাজ্য3 days ago

অস্বস্তি বাড়াচ্ছে রাজ্যের করোনা সংক্রমণ, কলকাতাতেও বাড়ল আক্রান্তের সংখ্যা

দেশ3 days ago

স্বামী থাকতেও প্রেমিক খুঁজছেন ভারতের বিবাহিত মহিলারা! এটা কি খারাপ খবর?

রাজ্য2 days ago

বিজেপির ব্রিগেড: বাংলা চায় প্রগতিশীল বাংলা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রবন্ধ3 days ago

ভরা ব্রিগেডের জনসভা কি প্রত্যাশা পূরণের কোনো ইঙ্গিত দিতে পারল?

ক্রিকেট3 days ago

ইংল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতল ভারত

রাজ্য2 days ago

আজ ব্রিগেডে নরেন্দ্র মোদী, সকাল হতেই ভিড় বিজেপি কর্মী-সমর্থকদের

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা1 month ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা2 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা2 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা2 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা2 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে