তৃণমূলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলেন শুভেন্দু অধিকারী

0

কলকাতা: এ বার তৃণমূলের প্রাথমিক সদস্যপদ ছেড়ে দিলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এর আগে রাজ্য মন্ত্রিসভা এবং বিধায়কপদ থেকে ইস্তফা দেওয়ার পর বৃহস্পতিবার দলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলেন তিনি।

দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) এ দিন চিঠি দেন শুভেন্দু। তিনি লিখেছেন, “আমি দলের প্রাথমিক সদস্যপদ এবং যাবতীয় পদ থেকে পদত্যাগ করছি”।

পাশাপাশি তিনি লিখেছেন, “যে দীর্ঘ সময় আমি দলের সঙ্গে কাটিয়েছি, তা আমার কাছে অত্যন্ত মূল্যবান”।

গত ২৭ নভেম্বর রাজ্য মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন রাজ্যের প্রাক্তন পরিবহণমন্ত্রী। গত বুধবার বিধানসভায় গিয়ে বিধায়কপদে নিজের ইস্তফাপত্র জমা করেন। তবে দলের প্রাথমিক সদস্যপদ ছেড়ে দেওয়ার পর তৃণমূলের সঙ্গে তাঁর আর কোনো রাজনৈতিক সম্পর্কই রইল না।

এর আগেই জল্পনা ছড়িয়েছিল, আগামী শনিবার মেদিনীপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সভায় বিজেপিতে যোগ দিতে চলেছেন শুভেন্দু। এ দিন তৃণমূলের প্রাথমিক সদস্যপদ ছেড়ে দেওয়ার পর সেই জল্পনায় সিলমোহর পড়ল।

আজকের সভা থেকে ইঙ্গিত

তাম্রলিপ্ত জাতীয় সরকারের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে তমলুকের নিমতৌড়ির সভা থেকে শুভেন্দু বলেন, “তাম্রলিপ্তের ইতিহাস যারা জানে না, তারা ভোট চায়। তারা বলে, গুঁড়িয়ে দাও, জ্বালিয়ে দাও, পুড়িয়ে দাও”।

কিন্তু এর মধ্যেই আটকে থাকলে চলবে না বলে জানান শুভেন্দু। তাঁর কথায়, “পরিসরটা বাড়াতে হবে। আমরা গণ্ডির মধ্যে বাঁধা থাকি, কিন্তু তার বাইরেও একটা বড়ো জগত আছে। বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থাও থাকবে আবার ইতিহাসও থাকবে”।

বিন্দুমাত্র বিচলিত নন মমতা

বিজেপিতেই যাবেন শুভেন্দু, তা কার্যত স্পষ্ট। যদিও শুভেন্দুর এই পদক্ষেপকে রাজৈনৈতিক ভাবে গুরুত্ব দিতে চাইছেন না তৃণমূল এবং মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার কোচবিহারের রাসমেলা ময়দানের সভা থেকে কারও নাম করেই মমতা বলেন, “দলে যাঁরা প্রথম থেকে ছিলেন, তাঁরা এখনও আছেন। কেউ কেউ জোয়ারে আসে আর ভাটায় চলে যায়। তাতে কিছু যায়-আসে না”।

এই ‘যাওয়া-আসা’য় তিনি যে বিন্দুমাত্র বিচলিত নন, সেটা স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছেন মমতা। তাঁর কথায়, “দু’একজন চলে যায়। জামা-কাপড় বদলানো যায়, কিন্তু আদর্শ বদলানো যায় না”।

আরও পড়তে পারেন: বিধায়কপদে ইস্তফা দিয়েই সাংসদ সুনীল মণ্ডলের বাড়িতে শুভেন্দু অধিকারী, বৈঠকে ‘বিদ্রোহী’ তৃণমূল নেতৃত্ব

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন