কলকাতা: স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মদিবস উপলক্ষ্যে শনিবার সকাল থেকে মেতে উঠেছে গোটা রাজ্য। বেলুড় মঠ এবং শিমলা স্ট্রিটে স্বামীজির বাড়িতে বক্তের ঢল নেমেছে। পাশাপাশি প্রভাতফেরি এবং সামাজিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটাকে পালন করা হচ্ছে গোটা রাজ্যেই।

শনিবার সকাল থেকেই বেলুড় মঠে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ দিন বৈদিক মন্ত্রোচ্চারণ ও সমবেত সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সকালে বেলুড় মঠের প্রশিক্ষণ কেন্দ্রের ব্রহ্মচারীরা এই সমবেত সংগীত এবং বৈদিক মন্ত্রপাঠে অংশগ্রহণ করেন। সকালে স্বামীজীর ছবি নিয়ে প্রভাতফেরি হয় মঠ প্রাঙ্গণে। এর পর উদ্বোধন সংগীত পরিবেশন করেন রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের ছাত্ররা। বৈদিক মন্ত্রপাঠে অংশ নেন বেলুড় মঠের ছাত্ররা। এর পর প্রস্তাবনা পাঠ। এতে অংশ নেন রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের তরফে স্বামী শান্তেশানন্দ মহারাজ। স্বদেশ মন্ত্রপাঠে অংশ নেন রামকৃষ্ণ মিশন শিল্পায়তনের ছাত্ররা। এর পর সংগীত, গীতিআলেখ্য, সেতারবাদ্য, কবিতালেখ্য, সভাপতির ভাষণ, যোগব্যায়াম প্রদর্শন, সমাপ্তি সংগীত-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন ২০২০-তে ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটদের সেরা বাজি হতে পারেন এই হিন্দু মহিলা

বেলুড় ছাড়াও শিমলা স্ট্রিটে স্বামীজির বাড়িতে এ দিন সকাল থেকেই সাধারণ মানুষের ভিড়। রাজ্যের বেশ কিছু নেতা মন্ত্রী এ দিন শিমলার বাড়িতে গিয়েছেন। স্বামীজির জন্মদিনের তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ দিন শ্রীরামকৃষ্ণ প্রেমবিহারের নিউ ব্যারাকপুর শাখায় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে স্বামীজির জন্মদিবস পালন করা হয়। একই সঙ্গে স্বামী সারদানন্দের তিথিপুজো পালন করা হয় প্রেমবিহারের শাখায়।

অন্য দিকে দক্ষিণ শহরতলির পাটুলির বিবেকানন্দ সংঘও এ দিন মহা আড়ম্বরে পালন করছে স্বামীজির জন্মদিবস। শনিবার সকালেই সংঘের তরফ থেকে প্রভাতফেরি বের করা হয়। এ ছাড়াও সারা দিন নানা রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ক্লাবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here