সরকারি হাসপাতালে বাধ্যতামূলক স্বাস্থ্যসাথী কার্ড, তবে ৫ লক্ষ টাকা ফুরোলেও বিনামূল্যে চিকিৎসা

0

কলকাতা: সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাওয়ার জন্য স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi Card) বাধ্যতামূলক হলেও পাঁচ লক্ষ টাকা ফুরিয়ে যাওয়ার পরেও নিখরচায় চিকিৎসা করাতে পারবেন রাজ্যের সাধারণ মানুষ। রবিবার এমনটাই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা।

পরিবার পিছু একটি করে স্বাস্থ্যসাথী কার্ড বরাদ্দ করে রাজ্য সরকার। সে ক্ষেত্রে এই কার্ডে কোনো পরিবারের বিনামূল্যে পাঁচ লক্ষ টাকার চিকিৎসা পরিষেবা নেওয়ার পর যদি ফের কোনো সদস্যের চিকিৎসার প্রয়োজন হয়, সে ক্ষেত্রে কী হবে, এমন প্রশ্নও উঠছে। স্বাস্থ্য দফতরের সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্যসাথী কার্ডের টাকা ফুরিয়ে গেলেও বিনামূল্যে চিকিৎসা করানো যাবে।

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী রবিবার জানিয়ে দেন, সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবার জন্য স্বাস্থ্যসাথী কার্ড বাধ্যতামূলক। তবে পাঁচ লক্ষ টাকার সীমা পার হয়েও গেলেও কার্ডধারী পরিবার নিখরচায় চিকিৎসা করাতে পারবেন।

সরকারি হাসপাতালেও স্বাস্থ্যসাথী কার্ড বাধ্যতামূলক করা প্রসঙ্গে তিনি বলেন, যাঁদের কাছে স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে, তাঁদের মধ্যে কত জন সরকারি হাসপাতালে আর কত জন বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন, যাঁরা চিকিৎসা করাচ্ছেন তাঁরা কোথায় থাকেন, ইত্যাদি তথ্য সংগ্রহের জন্যই সরকারি হাসপাতালেও এই কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। দ্বিতীয় কারণ, যাঁদের কাছে এই কার্ড রয়েছে, তাঁরা প্রকৃত কি না, অর্থাৎ কোনো ভুয়ো ব্যক্তির হাতে এই কার্ড চলে গিয়েছে কি না, তা শনাক্ত করা।

একই সঙ্গে এখনও যাঁরা স্বাস্থ্যসাথী কার্ড পাননি, সে বিষয়টিও নিশ্চিত করতে চাইছে স্বাস্থ্য দফতর। এ ব্যাপারে বাড়তি উদ্যোগ নেওয়া হচ্ছে। যাঁদের কাছে স্বাস্থ্যসাথী কার্ড নেই, তাঁরা হাসপাতালের স্বাস্থ্যসাথী হেল্পডেস্ক থেকেই এই কার্ড করিয়ে নিতে পারবেন আগামী দিনে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

করোনার দাপট কাটিয়ে শিশুদিবসে মাতল গৃহবন্দি শিশুরা

১২ বছরের বেশি বয়সিদের জন্য হলেও জাইডাস ক্যাডিলার কোভিড ভ্যাকসিন আপাতত শুধু প্রাপ্তবয়স্কদেরই দেওয়া হবে: সূত্র

সিবিআই, ইডি প্রধানদের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়াল কেন্দ্র

ভারতে আটার থেকে সস্তা ডেটা! মোবাইলে সময় নষ্ট করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে ভারতীয়রা: রিপোর্ট

নবম-দ্বাদশের পর ধাপে ধাপে নিচু শ্রেণির জন্য স্কুল খোলার ভাবনা শিক্ষা দফতরের, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন