Homeখবররাজ্যস্বাস্থ্যসাথীর 'বিলে অনিয়মের' অভিযোগ, নিয়মে বড় বদল আনল রাজ্য

স্বাস্থ্যসাথীর ‘বিলে অনিয়মের’ অভিযোগ, নিয়মে বড় বদল আনল রাজ্য

প্রকাশিত

২০১৬ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনুষ্ঠানিকভাবে চালু করেছিলেন স্বাস্থ্যসাথী প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সাধারণ মানুষ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়ে থাকে। বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে বড় সুবিধা এনে দেয় এই প্রকল্প। এর লক্ষ্য ছিল রাজ্যের সমস্ত সাধারণ মানুষকে সরকারি প্রকল্পের আওতায় এনে চিকিৎসা সুবিধা প্রদান করা।

এবিপি আনন্দের প্রতিবেদন অনুযায়ী, ইদানীং, স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় বেশ কিছু বিলে অনিয়মের অভিযোগ পেয়েছে সরকার। অভিযোগ উঠেছে যে, কিছু বেসরকারি হাসপাতাল অতিরিক্ত টাকা আদায় করছে। এর ফলে সরকার স্বাস্থ্যসাথী প্রকল্পে বেনিয়ম ঠেকাতে নতুন পদক্ষেপ গ্রহণ করেছে।

নতুন নির্দেশিকা অনুযায়ী, কোনও রোগী যদি ১০ দিনের বেশি হাসপাতালে থাকেন, তাহলে তাঁর মেডিক্যাল অডিট বাধ্যতামূলক করা হয়েছে। এই মেডিক্যাল অডিটের পরই সরকার বিলের টাকা পরিশোধ করবে। যে অপারেশনের জন্য রোগী ভর্তি হয়েছে, শুধু তারই টাকা দেবে রাজ্য সরকার। পরবর্তী সময়ে অন্য কোনও সমস্যা ধরা পড়লে সেই অপারেশনের টাকা দেওয়া হবে না।

সরকারি সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরেই সরকারের কাছে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ আসছিল। তাই স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্যকরীতা নিশ্চিত করতে এবং অনিয়ম রোধে এই নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় প্রত্যেক পরিবার সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা পরিষেবার সুযোগ পেয়ে থাকে। হাসপাতালে ভর্তি হওয়ার জন্য রোগীকে কোনও নগদ টাকা-পয়সা দিতে হয় না। কার্ড দেখিয়ে রোগীকে ভর্তি করা যায় এবং তারপর সেই বিলের পরিশোধ করে সরকার।

নতুন এই নির্দেশিকা প্রয়োগের ফলে স্বাস্থ্যসাথী প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষের চিকিৎসা পরিষেবা পাওয়া আরও সুসংগঠিত এবং স্বচ্ছ হবে বলে মনে করা হচ্ছে।

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

পুলিশি জুলুমের প্রতিবাদে পোলট্রি অ্যাসোসিয়েশনের ধর্মঘট, মুরগির জোগানে টান ও দাম বৃদ্ধির আশঙ্কা

পুলিশি জুলুমের প্রতিবাদে রাজ্য পোলট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ধর্মঘটের কারণে মুরগির জোগানে টান পড়ার এবং দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সাগরে নতুন নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা, উত্তরে বাড়বে গরম

শ্রয়ণ সেন শুক্রবার বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। তার হাত ধরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে...

‘সবকা সাথ, সবকা বিকাশ বন্ধ করো, গুটিয়ে ফেলা হোক সংখ্যালঘু শাখা’, বললেন শুভেন্দু অধিকারী

কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া ‘সবকা সাথ, সবকা বিকাশ’ স্লোগানের কোনো প্রয়োজন নেই। আর...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস