tele bhola fish

নিজস্ব সংবাদদাতা, দক্ষিণ ২৪ পরগণা: বিদ্যা নদীতে জেলেদের জালে ধরা পড়ল ৩২ কেজি ওজনের একটি তেলে ভোলা মাছ। বিদ্যা নদীর ওই জায়গাটি ক্যানিং মহকুমার ঝড়খালি কোস্টাল থানার অধীন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঝড়খালির মণ্ডলঘেরি গ্রামের বাসিন্দা মৎস্যজীবী রতন ব্যাপারি আরও ৩ জন মৎস্যজীবীকে নিয়ে একটি নৌকা করে সুন্দরবনের নদীতে মাছ ধরতে যান গত ১ ডিসেম্বর। বিদ্যা নদীতে গত ৭ ডিসেম্বর রাতে মাছ ধরার সময় হঠাৎই বিশাল আকৃতির তেলে ভোলা মাছ জালে বাঁধে। মৎস্যজীবীরা প্রায় এক ঘণ্টা লড়াই করে তেলে ভোলা মাছটিকে কবজায় আনেন।

মৎস্যজীবীরাই ওই মাছটি ক্যানিং মাছঘাট আড়ৎদারে নিয়ে এলে তা ওজন করা হয়। দেখা যায়,  তেলে ভোলা মাছটি ৩২ কেজি ওজনের। ক্যানিং কেজিপ্রতি ২৮০০ টাকা দরে বিক্রি হয় মাছটি। মোট ৮৯,৬০০ টাকা বিক্রি হয় তেলে ভোলা মাছটি। কলকাতার এক পাইকারী মৎস্য ব্যবসায়ী মাছটি কিনে নিয়ে যান।

এই খবর দিয়ে সুন্দরবন মৎস্যজীবী রক্ষা কমিটির সম্পাদক সুকান্ত সরকার জানিয়েছেন, জালে অত বড়ো মাছ ধরা পড়ায় এবং তা অত টাকায় বিক্রি হওয়ায় খুশির জোয়ার উপচে পড়ছে মৎস্যজীবীদের মধ্যে। কয়েক বছর আগে এই নদীতেই ৪০ কেজি ওজনের একটি তেলে ভোলা মাছ ধরা পড়েছিল। তবে এই মাছ গভীর সমুদ্রে থাকে। প্রজননের জন্য উপকূলে আসে। তাই খুব কমই পাওয়া যায় এই তেলে ভোলা মাছ।

ছবি সুমন সাহা

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here