কলকাতা: এক ধাক্কায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা আড়াই ডিগ্রি কমে গিয়েছে। গত সোমবারের তুলনায় মঙ্গলবার বেশ কিছুটা কম রেকর্ড করা হয় শহরের সর্বোচ্চ তাপমাত্রা। যদিও কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি বেড়ে গিয়েছে। অন্যদিকে, রাজ্যের পশ্চিমাঞ্চলে এখনও দহনজ্বালা অব্যাহত। মঙ্গলবার বেশ কিছু জায়গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির ওপরে রেকর্ড করা হয়েছে। তবে স্বস্তি খুব তাড়াতাড়িই আসতে চলেছে।

গত কয়েকদিনের মতো মঙ্গলবারও রাজ্যের উষ্ণতম স্থান ছিল বাঁকুড়া। সেখানে তাপমাত্রা উঠে যায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। উশ্নতার নিরিখে এর পরেই ছিল পানাগড় (৪৩.৫), আসানসোল (৪৩.৩), পুরুলিয়া (৪২.৮), বর্ধমান (৪২.৪), খড়গপুর (৪২.১) প্রভৃতি জায়গা। এ ছাড়া আরও অনেক জায়গাতেই পারদ চল্লিশের ওপরে ছিল।

তবে কলকাতার পাশাপাশি কলকাতার পার্শ্ববর্তী জায়গাগুলিতেও পারদ কমে মঙ্গলবার। দমদমে সোমবার তাপামাত্রা ছিল ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সেটা কমে হয় ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য, পশ্চিমী গরম শুষ্ক হাওয়াকে দূরে সরিয়ে দখিনা জলীয় বাষ্প ভরা হাওয়া বইতে শুরু করেছে কলকাতার ওপর দিয়ে। এই কারণেই তাপমাত্রায় কিছুটা পতন দেখা গিয়েছে।

যদিও এমন পরিস্থিতি তৈরি হয়নি পশ্চিমাঞ্চলের ক্ষেত্রে। সেখানে এখনও লু-এর মতো অবস্থাই চলছে। গরম হাওয়ার দাপট পরিত্রাহি অবস্থা। পশ্চিমের সব শহরেই বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রাস্তাঘাট শুনশান।

তবে স্বস্তির পূর্বাভাস আছে। ধীরে ধীরে আমরা সেই দিনের দিকেই এগিয়ে যাচ্ছি যে দিন স্বস্তি আসবে দক্ষিণবঙ্গে। শনিবার থেকেই দক্ষিণবঙ্গে কালবৈশাখীর অনুকূল পরিস্থিতি তৈরি হবে। ওই দিন পশ্চিমের জেলাগুলিতে স্বস্তির ঝড়বৃষ্টি হতে পারে। কলকাতায় বৃষ্টি হতে পারে রবিবার বিকেলে। তার পরের কয়েকটা দিন দফায় দফায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে।

এর প্রভাবে গরমের দাপট অনেকটাই কমে যায়। সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। দক্ষিণবঙ্গ তাই আপাতত ওই দিনের দিকেই তাকিয়ে রয়েছে।

আরও পড়তে পারেন: 

দৈনিক সংক্রমণের কোনো গুরুত্ব নেই, হাসপাতালে রোগীভরতির সংখ্যাই নতুন মাপকাঠি: দেবী শেঠি

ভারতে করোনা এখন স্থানীয় রোগ, সংক্রমণ এই ভাবেই বাড়বে-কমবে: শীর্ষ ভাইরাসবিদ

তীব্র দহন! সকালে ক্লাস চালু করার পরামর্শ স্কুল শিক্ষা দফতরের, প্রয়োজনে গরমের ছুটি এগিয়ে আনার ভাবনা

ফেরালেন সনিয়া গান্ধীর প্রস্তাব, কংগ্রেসে যোগ দিচ্ছেন না প্রশান্ত কিশোর

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন