কলকাতায় তাপমাত্রা নামল কুড়ির নীচে, তবে শীত এখনও দূরে

0
winter 2020

খবরঅনলাইন ডেস্ক: কালীপুজোর সকালে শীত শীত ভাব কিছুটা ফিরল কলকাতা ও সংলগ্ন এলাকায়। সর্বনিম্ন তাপমাত্রা ফের কুড়ি ডিগ্রির নীচে নেমেছে। তবে মজার ব্যাপার বর্ধমান, বাঁকুড়ার মতো জায়গায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়ি ডিগ্রির বেশি।

এ দিন সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি। অর্থাৎ, ২৪ ঘণ্টায় তাপমাত্রা কমেছে প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস। ফলে স্বাভাবিক ভাবেই শুক্রবারের থেকে শনিবার সকালে কিছুটা শীত শীত ভাব অনুভূত হয়েছে কলকাতায়।

বর্ধমানে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি, বাঁকুড়ায় ২০.২ ডিগ্রি। পানাগড় এবং পুরুলিয়ায় তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস।

উল্লেখ্য, গত মঙ্গলবার থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করে দক্ষিণবঙ্গে। এর মূল কারণ বঙ্গোপসাগরে অবস্থানরত একটি ঘূর্ণাবর্ত। তার প্রভাবে বৃষ্টি হয়নি ঠিকই, কিন্তু সে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে একরাশ মেঘ ঢুকিয়ে উত্তুরে হাওয়াকে আটকে দিয়েছে। এর ফলে ক্রমশ বেড়েছে তাপমাত্রা।

ঘূর্ণাবর্তের প্রভাব কেটে যাওয়ার পর এখন উত্তর ভারতে এসে পড়েছে একটি পশ্চিমী ঝঞ্ঝা। এর ফলে জোরালো উত্তুরে হাওয়া এখনই ঢুকবে না দক্ষিণবঙ্গে। তাই আগামী কয়েক দিন তাপমাত্রা ১৯-২০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করলেও আর বেশি নামবে না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

উত্তরবঙ্গেও চালু হোক লোকাল ট্রেন, রেলকে চিঠি দিলেন অশোক ভট্টাচার্য

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন