জব্বর শীত কলকাতায়, এক ধাক্কায় ৪ ডিগ্রি পড়ে তাপমাত্রা নামল এগারোর ঘরে

0

কলকাতা: গোটা উত্তর ভারত এখন ব্যাপক শৈত্যপ্রবাহের কবলে পড়ে গিয়েছে। তার রেশ এসে পড়েছে পূর্ব ভারতেও। রবিবার বাংলার পড়শি ঝাড়খণ্ডে ব্যাপক কমে গিয়েছিল তাপমাত্রা। তার ছোঁয়া এ বার লাগল কলকাতাতেও। এক ধাক্কায় চার ডিগ্রি কমে সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক ভাবেই, এ দিনই চলতি মরশুমের শীতলতম দিন ছিল শহরে।

উত্তর ভারত থেকে হিমশীতল কনকনে ঠান্ডা হাওয়া এখন ঢুকে পড়েছে পশ্চিমবঙ্গে। রবিবার সারা দিন কনকনে হাওয়া বয়েছে শহরে। সে কারণে কড়া রোদ থাকা সত্ত্বেও সর্বোচ্চ তাপমাত্রা ২২.৮ ডিগ্রির বেশি উঠতে পারেনি। আর সন্ধ্যা নামতেই হুহু করে কমতে শুরু করে তাপমাত্রা।

সেই পারদ পতন থামে ১১.২ ডিগ্রিতে এসে। তবে কলকাতায় যখন তাপমাত্রা এগারোতে, তখন পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা কী রকম থাকবে, তা সহজেই অনুমেয়।

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা শীতের এই দাপট বজায় থাকবে। তবে তার পর ধীরে ধীরে বাড়তে শুরু করবে তাপমাত্রা। সেই সময় উত্তর ভারতে একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা হানা দিতে পারে। সে কারণে কলকাতায় বড়োদিনের সময় সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ফের ১৫ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে।

আরও পড়তে পারেন: 

রাজ্যে কোভিডজয়ীর সংখ্যা ১৬ লক্ষ ছুঁইছুঁই

সোমবার লোকসভায় নির্বাচনী সংস্কার বিল পেশ করবে মোদী সরকার, জানুন কী কী প্রস্তাব রয়েছে

সল্টলেকে শুভেন্দু অধিকারীর বাড়ি ঘেরাও পুলিশের, জানালেন রাজ্যপাল জগদীপ ধনখর

পঞ্জাবে ফের ধর্মীয় অবমাননার অভিযোগ, ২৪ ঘণ্টার মধ্যে গণপিটুনিতে মুত্যু আরও এক যুবকের

নিছক নাটক! পুরভোটে বিরোধীদের অশান্তির অভিযোগ নিয়ে প্রতিক্রিয়া অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন