মেঘের আনাগোনায় ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রা, বুধবার থেকে নতুন করে পারদ পতনের সম্ভাবনা

0

কলকাতা: মেঘের আনাগোনায় স্তব্ধ হয়ে গিয়েছে তাপমাত্রার পতন। এমনকি কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে ফের ঊর্ধ্বমুখী হয়েছে তাপমাত্রা। বন্ধ উত্তুরে হাওয়াও। ফলে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়েছে। তবে আগামী ৪৮ ঘণ্টা পর থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

বঙ্গোপসাগরের নিম্নচাপ এবং তার প্রভাবে তৈরি হওয়া একটি অক্ষরেখার কারণে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঢুকে পড়েছে। রাজ্যের কোথাও বৃষ্টি না হলেও পড়শি ওড়িশা, ছত্তীসগঢ়ে বৃষ্টি হয়েছে। তবে দক্ষিণবঙ্গে পারদ বাড়ানোর জন্য এই বৃষ্টিটাই কারণ ছিল। রাজ্যে এই মুহূর্তে উত্তুরে হাওয়াও বন্ধ হয়ে গিয়েছে।

কলকাতায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১.২ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের অন্যতম শীতলতম স্থান পুরুলিয়ায় পারদ বেড়ে ১৮ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছে। দক্ষিণবঙ্গের কোথাওই তাপমাত্রা ১৭ ডিগ্রির নীচে নেই।

তবে পরিস্থিতি এ বার বদলাতে শুরু করবে। বুধবার থেকে আকাশ পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে। গতি বাড়বে উত্তুরে হাওয়ার। তার হাত ধরে ফের কমতে শুরু করবে সর্বনিম্ন তাপমাত্রা। এ যাত্রায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬-১৭ ডিগ্রিতে নেমে যেতে পারে। ফলে শীত শীত ভাবটা ফের জোরালো হয়ে ফিরে আসবে দক্ষিণবঙ্গে।

আরও পড়তে পারেন

মুকুল রায় বিধায়ক থাকবেন কি না, বিধানসভার স্পিকারকে তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে বলল সুপ্রিম কোর্ট

প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসএফ নিয়ে আলোচনাই মূল উদ্দেশ্য, দিল্লি রওনা হলেন মমতা বন্দ্যোপাধ্যায়

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পদযাত্রার অনুমতি না দিলেও পথসভার অনুমতি দিল আগরতলা প্রশাসন

৫৩৮ দিনে সর্বনিম্ন কোভিড সংক্রমণ ভারতে, আরও কমল সক্রিয় রোগী

ক্যানিংয়ের পর এ বার রাজগঞ্জে তৃণমূল নেতা গুলিবিদ্ধ, অবস্থা গুরুতর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন