kolkata temperature falls
প্রতীকী ছবি

কলকাতা: পারদ পতন অব্যাহত কলকাতা-সহ গোটা রাজ্যেই। শনিবার আরও কিছুটা কমে কলকাতার সর্বনিম্ন পারদ রেকর্ড করা হয়েছে ২০ ডিগ্রি। দমদমের পারদও ২০ ডিগ্রি। উত্তর ভারত থেকে বয়ে আশা উত্তুরে হাওয়ার প্রভাবেই তাপমাত্রা কমছে বলে জানানো হয়েছে।

কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলের পাশাপাশি পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও শীত শীত ভাবে রয়েছে। পুরুলিয়ায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। পানাগড়, বোলপুর, বাঁকুড়া, বর্ধমান এবং আসানসোলে তাপমাত্রা ১৭ থেকে ১৮ ডিগ্রির মধ্যে রেকর্ড করা হয়েছে। অন্য দিকে শীত শীত ভাবে রয়েছে উপকূলবর্তী অঞ্চলেও। দিঘায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯.২ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গেও শীত শীত ভাব ভালোই অনুভূত হচ্ছে। শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারে সর্বনিম্ন পারদ ১৬ থেকে ১৭ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। অন্য দিকে পাহাড়ের দার্জিলিং এবং কালিম্পং-এ এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৭ এবং ১২ ডিগ্রি সেলসিয়াস।

তবে রবিবার থেকেই এই পারদ পতনে ইতি ঘটবে। বঙ্গোপসাগরে তৈরি হতে চলা নিম্নচাপের প্রভাবে মেঘ ঢুকতে শুরু করবে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। রবিবার দুপুরের পর থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে। সোমবার এবং মঙ্গলবার বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিরও সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here