winter morning in kolkata
শীত পড়ছে কলকাতায়।

ওয়েবডেস্ক: সর্বনিম্ন তাপমাত্রা আরও নামল কলকাতায়। রাজ্যের পশ্চিমাঞ্চলেও জাঁকিয়ে শীত পড়তে শুরু করেছে। দক্ষিণবঙ্গের সঙ্গে রাঢ় বাংলার তাপমাত্রায় ফারাকও ধীরে ধীরে বাড়ছে। মঙ্গলবার সকালে আলিপুর আবহাওয়া দফতর যে হিসাব দিয়েছে তা থেকে এই তথ্য পাওয়া গিয়েছে। সর্বনিম্ন তাপমাত্রার নিরিখে রাজ্যের পশ্চিমাঞ্চলেের সঙ্গে উত্তরবঙ্গের সমতলের খুব একটা ফারাক নেই। আপাতত রাজ্যে সব চেয়ে ঠান্ডার জায়গাটি হল দার্জিলিং। সেখানে মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ৪.৬ ডিগ্রি।

সর্বনিম্ন তাপমাত্রার হিসেবে কলকাতায় সোমবারকে হারাল মঙ্গলবার। সোমবারের চেয়ে ০.৬ ডিগ্রি নেমে গিয়ে মহানগরীতে মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়াল ১৬.১ ডিগ্রি। দমদমে রেকর্ড করা হয়েছে ১৫.৬ ডিগ্রি। এই মরশুমে এখনও পর্যন্ত এটিই সর্বনিম্ন তাপমাত্রা। ফলে মঙ্গলবারই মরশুমের শীতলতম দিন। যদিও আগামী দিনের পূর্বাভাস জানিয়ে দিচ্ছে, এবার ক্রমে কমতে শুরু করবে তাপমাত্রা।

আরও পড়ুন ব্যালন ডি’ওর শিরোপা মদরিচের মাথায়

সর্বনিম্ন তাপমাত্রার হিসাবে মঙ্গলবার দক্ষিণবঙ্গ শীতলতম স্থান ছিল পুরুলিয়া এবং শ্রীনিকেতন। দু’ জায়গাতেই সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২.১ ডিগ্রি। মাত্র ০.১ ডিগ্রির জন্য রাজ্যের শীতলতম স্থানে জায়গা করে নিতে পারেনি বহরমপুর। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ১২.২ ডিগ্রি।

আবহাওয়া দফতর রাজ্যের অন্যান্য স্থানে মঙ্গলবার যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে তা হল –

আসানসোল – ১৪.৩, বাঁকুড়া – ১৪.৬, ব্যারাকপুর – ১৬.৬, বর্ধমান – ১৪.৮, ক্যানিং – ১৪.৪, কাঁথি – ১৩.২, ডায়মন্ড হারবার – ১৫.৮, দিঘা – ১৫.১, হলদিয়া – ১৬.৭, কলাইকুন্ডা – ১৩.২, কৃষ্ণনগর – ১৩.৮, মালদা – ১৬.৮, মেদিনীপুর – ১৫.৫, পানাগড় – ১২.৪, উলুবেড়িয়া – ১৭.২, কোচবিহার – ১১.৬, জলপাইগুড়ি – ১৩.৮, কালিম্পং – ১১.০, শিলিগুড়ি – ১২.১।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here