পুড়ছে রাঢ়, সেদ্ধ হচ্ছে কলকাতা, স্বস্তি কি বুধবার?

এক দিকে যখন তাপপ্রবাহের কবলে রাঢ়বঙ্গ, তখন ঘেমে নেয়ে একশা কলকাতা

0
thunderstorm
ঝড়বৃষ্টির জন্য গরম থেকে সাময়িক স্বস্তি মিলতে পারে।

ওয়েবডেস্ক: পারদ দেখাচ্ছে ৩৭.৪ ডিগ্রি, কিন্তু ‘রিয়েল ফিল’ অর্থাৎ ‘প্রকৃত অনুভূতি’র পারদ উঠে গিয়েছে ৫১ ডিগ্রিতে। মঙ্গলবার এই জন্যই ত্রাহি ত্রাহি পরিস্থিতির সৃষ্টি হল শহর কলকাতায়। এক দিকে যখন তাপপ্রবাহের কবলে রাঢ়বঙ্গ, তখন ঘেমে নেয়ে একশা কলকাতা।

মঙ্গলবার দক্ষিণবঙ্গের উষ্ণতম স্থান ছিল পুরুলিয়া। সেখানে পারদ ছিল ৪০.৭ ডিগ্রি। দ্বিতীয় স্থানে রয়েছে বাঁকুড়া। যদিও সোমবারের ৪৩.৩ ডিগ্রিতে থেকে অনেকটাই নেমে ৪০.১-এ নেমেছে বাঁকুড়ার পারদ। অন্য দিকে পানাগড়, আসানসোল, মেদিনীপুরের পারদ ঘোরাফেরা করেছে ৩৮ থেকে ৩৯-এর মধ্যে। উপকূলবর্তী অঞ্চলেও অবস্থা বেশ কাহিল।

এই পরিস্থিতিতে সাধারণ মানুষের প্রত্যাশা ঝড়বৃষ্টির। সেই কারণে চাতক পাখির মতো আকাশের দিকে তাকিয়ে। তবে যথেষ্ট উৎসাহব্যঞ্জক খবর পাওয়া গিয়েছে আবহাওয়া দফতর এবং বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার তরফ থেকে।

আরও পড়ুন বাঁকুড়ায় কেউ ভোট লুঠ করতে এলে, সহজে ছেড়ে দেব না: অমিয় পাত্র

বুধবার সন্ধ্যায় স্বস্তির ঝড়বৃষ্টি পেতে পারে কলকাতা-সহ পুরো দক্ষিণবঙ্গ। তবে তার আগে মঙ্গলবার রাতের দিকেও হালকা ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে। ইতিমধ্যেই মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমের কিছু অংশে ঝড়বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে কিছুটা ঠান্ডা হাওয়া দক্ষিণের দিকে নেমে আসতে পারে।

তবে আপাতত পারদ আর বেশি বাড়বে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। বুধবার থেকে কিছুটা নিম্নগামী হবে তাপমাত্রা। কলকাতার পারদ ৩৬-এর কাছাকাছি নেমে আসতে পারে। রাঢ়বঙ্গের পারদ নেমে যেতে পারে ৩৭-৩৮-এ। সব মিলিয়ে গরম আর না বাড়ারই পূর্বাভাস দেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here