kolkata winter

কলকাতা: অক্টোবরের শেষে কলকাতার পারদ নেমেছিল ২০ ডিগ্রির নীচে। নভেম্বর গড়াতেই শীতের শিরশিরানি। কিন্তু তৃতীয় সপ্তাহে বেঁকে বসে পারদ। কিছুটা হলেও ঊর্ধ্বমুখী। তবে শেষ দু’দিন আবারও পতন। এর পর কেমন থাকবে মহানগরের হাওয়া-বাতাসের মতিগতি?

বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আবারও ফিরল শীতের আমেজ। নিম্নচাপের ভ্রুকুটি কেটে যাওয়ায় ধীরে ধীরে উত্তুরে হাওয়ার প্রবেশপথ আরও প্রশস্ত হবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। আর তার পরই জাঁকিয়ে ঠান্ডা!

সপ্তাহের শুরুতে, সোমবার শহরের তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি। মঙ্গলে সেখানে তিলোত্তমার তাপমাত্রা নেমে দাঁড়ায় ১৮.৬ ডিগ্রি সেলসিয়াসে। আর বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত উত্তরবঙ্গ বা দক্ষিণবঙ্গ কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী পাঁচদিন রাজ্যের প্রায় সব জেলাতেই আবহাওয়া শুষ্ক থাকবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী সপ্তাহের শেষের দিকে ফের পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের সর্বত্রই দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমার ইঙ্গিত মিলেছে। তবে শীত শীত ভাব অনুভূত হলেও রাজ্যে এখনই আনুষ্ঠানিকভাবে শীত পড়ছে না। প্রতি বছরের মতো এ বারও শীত থিতু হবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ। ফলে জাঁকিয়ে শীতের জন্য আরও বেশ কিছুটা অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে।

আরও পড়ুন: এন্টালির পরিত্যক্ত আবাসন থেকে উদ্ধার তরুণীর রক্তাক্ত দেহ, তদন্তে পুলিশ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন