ঢুকছে জলীয় বাষ্প, বাড়ল তাপমাত্রা

0
weather in west bengal

ওয়েবডেস্ক: মঙ্গলবার সকাল থেকে কিছুটা পরিবর্তন লক্ষ করা যাচ্ছে কলকাতার আবহাওয়ায়। বন্ধ হয়ে গিয়েছে উত্তুরে হাওয়া। তার জায়গায় ধীরে ধীরে ঢুকতে শুরু করেছে জলীয় বাষ্পে ভরা দখিনা বাতাস। আর এর জেরেই বেশ কিছুটা বেড়ে গিয়েছে সর্বনিম্ন তাপমাত্রা। সকাল থেকে কলকাতার আকাশেও মেঘের আনাগোনা।

এ দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩.৯ ডিগ্রি। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে অনেকটাই কম থাকলেও গত তিন দিনের তুলনায় তা বেশ কিছুটা বেড়েছে। এই জলীয় বাষ্পের হাত ধরেই আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গে।

কলকাতার পাশাপাশি এ দিন সকাল থেকে রাজ্যের উপকূলের জেলাগুলিতেও আবহাওয়া পরিবর্তন দেখা যাচ্ছে। উত্তুরে হাওয়াকে সরিয়ে ঢুকে পড়েছে দখিনা হাওয়া। যদিও এখনও পর্যন্ত রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আবহাওয়ার বিশেষ পরিবর্তন নেই।

amazon

আগের দিনগুলির থেকে সর্বনিম্ন তাপমাত্রা বাড়লেও মঙ্গলবারও দক্ষিণবঙ্গের কিছু জায়গায় তাপমাত্রা দশের নীচেই রেকর্ড করা হয়েছে। পানাগড় আর পুরুলিয়ায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৪ ডিগ্রি আর শ্রীনিকেতনে তা ছিল ৯.৭ ডিগ্রি। তবে বেলা বাড়ার সঙ্গেই পশ্চিমাঞ্চলেও আবহাওয়া পরিবর্তন টের পাওয়া যাবে।

আরও পড়ুন স্বরাষ্ট্রমন্ত্রীর সভাতেই সিএএ-বিরোধী পড়ুয়াকে পেটালো মারমুখী জনতা

উত্তর ভারত থেকে এগিয়ে আসা পশ্চিমী ঝঞ্ঝা, মধ্য ভারত থেকে এগিয়ে আসা ঘূর্ণাবর্তের জন্য দক্ষিণবঙ্গ ও ঝাড়খণ্ডের ওপরে দুই ধরনের হাওয়ার সংমিশ্রণ ঘটবে। অর্থাৎ শুকনো উত্তুরে হাওয়া আর জলীয় বাষ্প ভরা আর্দ্র দখিনা বাতাসের সংমিশ্রণ হবে। এর জেরেই তৈরি হবে বজ্রগর্ভ মেঘ।

মঙ্গলবার গভীর রাতে থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত দফায় দফায় বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। কোথাও কোথাও ঝড় আর শিলাবৃষ্টিও হতে পারে। কলকাতায় বৃষ্টি হবে মূলত হালকা থেকে মাঝারি।

তবে এই মেঘবৃষ্টির জন্য আগামী ৪৮ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেশি থাকবে। আকাশ পরিষ্কার হয়ে গেলে, অর্থাৎ শুক্রবার থেকে ফের নামবে তাপমাত্রা। ফিরবে শীতের পরশ।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন