ওয়েবডেস্ক: তিন দিন ধরে একটু একটু করে নামছিল সর্বনিম্ন তাপমাত্রা। বৃহস্পতিবার তা ফের একবার ঊর্ধ্বমুখী হল। রাজ্যের বাকি জেলায় জোরদার শীত এখনও চললেও কলকাতার তাপমাত্রা এ দিন কিছুটা বেড়েছে।

বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪.৩ ডিগ্রি। গত তিন দিন পারদ ছিল ১৩-এর ঘরে। তবে মাঝ ফেব্রুয়ারিতেও এ রকম তাপমাত্রা যথেষ্ট ঠান্ডারই ইঙ্গিত দেয়।

মজার ব্যাপার হল এ দিন দিল্লির সঙ্গে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রায় ফারাক ছিল মাত্র দু’দিগ্রির। দিল্লিতে বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২.৩ ডিগ্রি।

কলকাতায় পারদ কিছুটা বাড়লেও, রাজ্যের পশ্চিমাঞ্চলে কিন্তু প্রবল শীতের জারিজুরি এখনও রয়েছে। এ দিন পানাগড়ের তাপমাত্রা ছিল ১০.৩ ডিগ্রি। একই রকম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীনিকেতনের ক্ষেত্রেও। বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম আর পশ্চিম মেদিনীপুরের বিস্তীর্ণ অঞ্চলে এ দিন তাপমাত্রা ১০ থেকে ১২-এর মধ্যে ছিল।

আরও পড়ুন ‘লোক দেখানো!’ হাফিজ সঈদের কারাদণ্ডের প্রতিক্রিয়া দিল ভারত

তবে শীতে এখনও কাঁপছে উত্তরবঙ্গ। বৃহস্পতিবার শিলিগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ৭.৪ ডিগ্রি। কোচবিহার আর জলপাইগুড়ির তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮-৯ ডিগ্রির মধ্যে। দুই শৈলশহর দার্জিলিং আর কালিম্পংয়ের এ দিন তাপমাত্রা ছিল যথাক্রমে ৬.২ আর ৭.৫ ডিগ্রি।

উত্তরবঙ্গে শীত এখনও বহাল থাকলেও, দক্ষিণবঙ্গে এ বার ধীরে ধীরে বাড়তে শুরু করবে তাপমাত্রা। পাওয়া যাবে বসন্তের ছোঁয়া। শনিবার থেকে সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৩০-এর ঘরে আর সর্বনিম্ন তাপমাত্রা ১৬-১৭ ডিগ্রির ঘরে উঠতে পারে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা এখনও কিছুটা কম থাকলেও, কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চল থেকে শীতের বিদায় এ বার আসন্ন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন