কুয়াশার দাপট, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সামগ্রিক ভাবে বাড়ল তাপমাত্রা

0
winter back in kiolkata

ওয়েবডেস্ক: দু’একটা বিক্ষিপ্ত জায়গা ছাড়া শনিবার সকালে সামগ্রিক ভাবে বেড়ে গেল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা। আর এর জন্য মূল দায়ী হল কুয়াশা।

শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি। অর্থাৎ আগের দিনের থেকে তাপমাত্রা বেড়েছে ১.১ ডিগ্রি। অথচ তাপমাত্রা যে বাড়বে, সেটা শুক্রবার সন্ধ্যাতেও বোঝা যায়নি। কারণ শুক্রবার সন্ধ্যায়, আগের দু’দিনের থেকে বেশি ঠান্ডা ছিল শহরে।

শুধু যে কলকাতায় তাপমাত্রা বেড়েছে, তা নয়। দক্ষিণবঙ্গের সর্বত্রই বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। গত দু’দিনে দক্ষিণবঙ্গের শীতলতম স্থান শান্তিনিকেতনে এ দিন তাপমাত্রা বেড়ে হয়েছে ৮.৭ ডিগ্রি। পুরুলিয়ায় বেড়ে হয়েছে ৮ ডিগ্রি। পানাগড়ে তাপমাত্রা ১১ ডিগ্রির ওপরে উঠে গিয়েছে।

তবে তাপমাত্রা কমেছে মধ্য বঙ্গে। ৭.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করে এ দিন দক্ষিণের শীতলতম স্থানের তকমা ছিনিয়ে নিয়েছে কৃষ্ণনগর। বহরমপুরেও তাপমাত্রা কমে হয়েছে ৯.৪ ডিগ্রি।

আরও পড়ুন পাঁচ দফার ভোটগ্রহণ শেষ, ঝাড়খণ্ডের বুথফেরত সমীক্ষায় আশঙ্কা!

উপকূলেও তাপমাত্রা কমে গিয়েছে। কাঁথিতে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ ডিগ্রি। মজার ব্যাপার হল পশ্চিমাঞ্চলের থেকে কাঁথিতে এ দিন শীত বেশি ছিল।

আপাতত আর তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। বরং সে এখন ক্রমে বাড়বে। বড়োদিন আর তার পরের দিন দক্ষিণবঙ্গে বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার পতন হবে আবার ২৭ ডিসেম্বর থেকে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন