kolkata temperature falls
এখনই বিদায় নিচ্ছে না শীত।

ওয়েবডেস্ক: রাজ্যে শীতের দাপট এখনও অব্যাহত থাকলেও, সংশয় বাড়ছে মকর সংক্রান্তি নিয়ে। বেশির ভাগ বছরেই মকরের দিন জোরদার ঠান্ডা পড়ে রাজ্য জুড়ে। অনেকেই সেই ঠান্ডাকে গঙ্গাসাগরের হাওয়ার সঙ্গে গুলিয়ে ফেলেন। কিন্তু এ বার হয়তো মকরের দিনই ঠান্ডা কমতে চলেছে।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তাপমাত্রাটি দু’ডিগ্রি কম। শুক্রবার পারদ ছিল ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গে এ দিন শীতলতম স্থান ছিল পানাগড়। সেখানে এ দিন তাপমাত্রা ছিল ৮.১ ডিগ্রি। এর পরেই রয়েছে কৃষ্ণনগর। সেখানে তাপমাত্রা ছিল ৮.২ ডিগ্রি। পুরুলিয়ায় তাপমাত্রা ছিল ৯.৪, খড়গপুরে ৯.৭।

বাঁকুড়া, বর্ধমান, আসানসোলে তাপমাত্রা ১০ থেকে এগারো ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করেছে। অন্য দিকে উপকূলের দিঘা, হলদিয়া, কাঁথি, ডায়মন্ড হারবারে তাপমাত্রা ছিল ১১-১২ ডিগ্রির মধ্যেই। তবে আবহাওয়া দফতর সূত্রে খবর, এই পারদ পতনে আগামী কিছু দিনের জন্য ভাটা পড়তে চলেছে।

আরও পড়ুন ১৯ জানুয়ারির ব্রিগেডে চার মুখ্যমন্ত্রী, ৮ ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী!

এই মুহূর্তে উত্তর ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। তার ফলে সেখানে প্রবল তুষারপাত চলছে। এই পরিস্থিতি বজায় থাকবে আরও কয়েকটি দিন। এর প্রভাবে রাজ্যে দাপট কমবে উত্তুরে হাওয়ার। ফলে মকর পর্যন্ত ক্রমশ বাড়বে সর্বনিম্ন পারদ। কলকাতায় তাপমাত্রা ১৫ ডিগ্রির কাছাকাছিও উঠে যেতে পারে। তবে মকর পেরিয়ে গেলেই আবার পারদ কমতে শুরু করবে বলে জানানো হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here