তপপ্রবাহের হুংকার! গরমের দাপট ক্রমশ বাড়বে দক্ষিণবঙ্গে

0

কলকাতা: কলকাতায় কিছু না হলেও গত তিন চার দিনে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ঝড়বৃষ্টি হয়েছে। ঝড়বৃষ্টির সেই অনুকূল পরিস্থিতি এখন আর নেই। ঠিক সেই কারণেই শনিবার থেকে নতুন করে ঊর্ধ্বমুখী হল পারদ। আগামী চার-পাঁচ দিনে এই গরমের দাপট আরও বাড়বে। তাপপ্রাবাহের কবলে পড়ে যেতে পারে দক্ষিণবঙ্গ।

শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমের হলকা টের পেয়েছেন কলকাতার মানুষ। এই মরশুমে এই রকম হলকা দিয়ে গরম খুব একটা দেখা যায়নি আগে। বিকেল হতেই জানা গেল যে কলকাতার পারদ আটত্রিশ ডিগ্রি সেলসিয়াস (৩৮.১)-এর কোঠা পেরিয়ে গিয়েছে।

দক্ষিণবঙ্গের বাকি অঞ্চলেও চূড়ান্ত গতিতে বেড়েছে পারদ। বিশেষ করে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তো লু বয়েছে। এ দিন দক্ষিণবঙ্গ, তথা গোটা রাজ্যের মধ্যেই উষ্ণতম জায়গা ছিল বাঁকুড়া। সেখানে পারদ উঠে গিয়েছে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, আসানসোল, পুরুলিয়া, পানাগড়, শ্রীনিকেতন প্রভৃতি জায়গাতেও তাপমাত্রা ছিল চল্লিশ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

আসলে, গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পরিস্থিতি অনুকূল ছিল। রাজ্যের ওপর দিয়ে দুই ধরনের হাওয়ার সংমিশ্রণের একটি অঞ্চল তৈরি হয়েছিল। সে কারণে উত্তর ভারত থেকে গরম হাওয়া এ রাজ্যে ঢুকতে পারেনি। কিন্তু শনিবার থেকে তা পুরোপুরি বদল হয়ে গিয়েছে। গরম হাওয়া ঢুকে পড়েছে বায়ুমণ্ডলে। সে কারণে বাড়তে শুরু করেছে পারদ।

রবিবার তাপমাত্রা আরও বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতার পারদ উনচল্লিশ থেকে চল্লিশের ঘরে পৌঁছে যেতে পারে। সারা দিন লু-এর মতো হাওয়া বইবে শহরে। পশ্চিমাঞ্চলে তাপমাত্রা কোথাও কোথাও পঁয়তাল্লিশ ডিগ্রির কাছাকাছিও চলে যেতে পারে।

তবে স্বস্তির পূর্বাভাস কি একেবারেই নেই?

অতটাও হতাশার কিছু নেই অবশ্য। বিভিন্ন উপগ্রহচিত্র বিশ্লেষণ করে মনে করা হচ্ছে যে পয়লা মে থেকে দক্ষিণবঙ্গে ফের ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে। আর এ বার ঝড়বৃষ্টি সম্ভবত পেয়ে যাবে কলকাতাও। ততদিন শুধুমাত্র অপেক্ষা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন