ওয়েবডেস্ক: পুরো উলটপুরাণ। সর্বনিম্ন তাপমাত্রার বিচারে বাঁকুড়াকে পিছনে ফেলে দিল কলকাতা। দিঘার তাপমাত্রা কমে গেল আসানসোলের থেকে। কার্যত অবিশ্বাস্য এই ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকালে। তবে এটা নেহাতই সাময়িক ব্যাপারে। ২৪ ঘণ্টা পর থেকে ঠান্ডা বাড়বে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে।

বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। দমদমের পারদ ছিল ১৭ ডিগ্রি। অন্যদিকে বাঁকুড়ার পারদ ছিল ১৮.৩ ডিগ্রি। দিঘা এবং আসানসোলের তাপমাত্রা ছিল যথাক্রমে ১৬.৮ ডিগ্রি এবং ১৭.৭ ডিগ্রি। ডায়মন্ড হারবারের থেকে কিছুটা বেশিই ছিল বোলপুরের তাপমাত্রা।

উপকূলবর্তী অঞ্চলের থেকে পশ্চিমাঞ্চলে ঠান্ডা বেশি থাকাটাই দস্তুর। এ দিন সেই হিসেবটাই যেন ওলটপালট হয়ে গিয়েছে। তবে এই ঘটনা খুবই বিরল বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার থেকে আবার পরিস্থিতি স্বাভাবিকই হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

তবে শুক্রবার থেকে তাপমাত্রা অনেকটাই কমবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। আগামী তিন-চার দিনে পারদ ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে, এমনই পূর্বাভাস দেওয়া হয়েছে। ফলে কলকাতায় পারদ ১৫-১৬ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যেতে পারে, অন্যদিকে পশ্চিমাঞ্চলে তাপমাত্রা পৌঁছে যেতে পারে ১১-১২ ডিগ্রিতে। অতএব কলকাতায় এ বার শীতবস্ত্র বের করার সময় হয়ে এল।

আরও পড়ুন আসন্ন পর্যটন প্রকল্পগুলিকে নিয়ে রিপোর্ট তৈরি করল রাজ্য

 কলকাতায় কমল দূষণ

উত্তুরে হাওয়ার দাপটে কলকাতায় দূষণের মাত্রা অনেকটাই কমে গেল। বৃহস্পতিবার দুপুর দুটোয় মার্কিন দূতাবাসের দূষণ যন্ত্রে কলকাতার মান সংক্রান্ত সূচক ছিল ১১২, যা স্বাভাবিক মাত্রা দু’শোর থেকে অনেকটাই কম। আগামী কয়েকদিন জোরালো হাওয়া থাকলে দূষণের মাত্রা এমনই কম থাকবে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here