পশ্চিমী ঝঞ্ঝার জেরে বরফ পড়েই চলেছে উত্তরে, বিদায়বেলায় এ রাজ্যে থিতু হবে না শীত

0
weather in west bengal

ওয়েবডেস্ক: প্রবল উত্তুরে হাওয়ার জেরে গত বুধ এবং বৃহস্পতিবার পারদ কলকাতার পৌঁছে গিয়েছিল ১২ ডিগ্রি। শুক্রবার পারদ কিছুটা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে সাড়ে ১৩-এ।

কলকাতার পাশাপাশি পারদ বেড়েছে গত কয়েকদিনে জবুথবু হয়ে যাওয়া রাঢ়বঙ্গেও। বুধবার পানাগড়ের পারদ নেমে গিয়েছিল ৬.১ ডিগ্রিতে। ৪৮ ঘণ্টার মধ্যেই সেটা বেড়ে হল ৯.৮ ডিগ্রি।

ঠান্ডা যথেষ্ট বেশি হলেও, ৪৮ ঘণ্টার মধ্যে পারদ চার ডিগ্রি বেড়ে যাওয়া বেশ চমকপ্রদ। কিন্তু এই মুহূর্তে আবহাওয়ার যা গতিপ্রকৃতি, তাতে ফেব্রুয়ারির মাসের প্রথম অর্ধে তাপমাত্রা যে ওঠানামা করবে সেই ইঙ্গিত দিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা।

শীত একদমই থিতু হবে না বলে সাফ জানিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যের সর্বত্র তাপমাত্রা বাড়বে বলে জানালেও, সামনের সোমবার থেকেই আবার ঠান্ডা ফিরে আসবে দিন তিনেকের জন্য।

আবার সামনের সপ্তাহের মাঝামাঝি থেকে বাড়তে শুরু করবে তাপমাত্রা।

আরও পড়ুন ‘তৃণমূলের বিকল্প বামপন্থীরাই,’ বুদ্ধদেব ভট্টাচার্যের বিশেষ ব্রিগেড-বার্তা

শীতের এই ওঠানামার পেছনে রয়েছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। রবীন্দ্রবাবুর কথায়, এই মুহূর্তে একটি পশ্চিমী ঝঞ্ঝা হানা দিতে শুরু করেছে উত্তর ভারতে। তার প্রভাবে পারদ বাড়বে এ রাজ্যে।

কিন্তু ঝঞ্ঝাটি কেটে গেলে আকাশ পরিষ্কার হলে উত্তুরে হাওয়ার টানে আবার ঠান্ডা ফিরবে। কিন্তু সেই ঠান্ডার স্থায়িত্ব বড়োজড় দু’দিন। কারণ আগামী ৫ ফেব্রুয়ারি থেকে আরও একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলতে শুরু করবে।

ফলে সরস্বতী পুজো নাগাদ ফের ঠান্ডা কমবে রাজ্যে। কিন্তু এখানেই শেষ নয়। আবহাওয়ার খামখেয়ালীপনা জারি থাকতে পারে গোটা ফেব্রুয়ারিতেই।

একটু ঠান্ডা বাড়লেই পেছন পেছন চলে আসবে গরম, আবার একটু গরম বাড়তে শুরু করলেই পেছন পেছন চলে আসবে ঠান্ডা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.