ঘূর্ণিঝড়ের কারণে আরও বাড়বে গরম, কালবৈশাখীর কোনো সম্ভাবনা নেই

0

কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হতে চলা ঘূর্ণিঝড়ের কারণেই আগামী দিনে দক্ষিণবঙ্গে গরমের দাপট আরও বাড়তে চলেছে। আরও বড়ো ব্যাপার হল এই সময় কালবৈশাখীর কোনো রকম সম্ভাবনাই নেই। ফলে আগামী দিনে অস্বস্তি আরও বাড়তে চলেছে সাধারণ মানুষের।

গত ২৭ ফেব্রুয়ারি শেষ বার ঝড়বৃষ্টি দেখেছিল দক্ষিণবঙ্গ। তার পর বৃষ্টির কোনো চিহ্নই নেই। এমনকি সম্ভবত এই প্রথম বার বইমেলা চলাকালীন কোনো বৃষ্টিই হল না। তবে বৃষ্টি না হওয়ার ফলে পরিস্থিতি সঙ্গিন হচ্ছে ক্রমশ। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে পারদ প্রায় চল্লিশের কাছাকাছি চলে গিয়েছে।

এ দিকে, অনেকেই মনে করেছিলেন যে বঙ্গোপসাগরে তৈরি হতে চলা ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসবে। কিন্তু সেটার কোনো সম্ভাবনাই এখন আর নেই। বরং সে যাবে মায়ানমার উপকূলে। এর ফলে দক্ষিণবঙ্গের পরিস্থিতি আরও খারাপ হতে পারে। দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডল থেকে সব জলীয় বাষ্প সে নিজের দিকে টেনে নেবে। এর ফলে দক্ষিণবঙ্গে পশ্চিমী শুষ্ক বাতাসের দাপট বাড়বে সামনের সপ্তাহে।

ফলে কলকাতার তাপমাত্রা আরও বেড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং পশ্চিমাঞ্চলে তা ৪১-৪২ ডিগ্রিতে চলে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। লু-এর মতো পরিস্থিতি থাকতে পারে বাঁকুড়া, পুরুলিয়াতে। সব মিলিয়ে গোটা মার্চই কার্যত বৃষ্টিহীন যেতে পারে দক্ষিণবঙ্গে।

আরও পড়তে পারেন

দমছে না রাশিয়া, এ বার শব্দের চেয়েও দ্রুতগামি ক্ষেপণাস্ত্র ছুড়ল তারা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন