দক্ষিণবঙ্গ জুড়ে দহন-তাণ্ডব, চল্লিশ ছুঁল কলকাতা

0
ছবি: রাজীব বসু।

কলকাতা: সমগ্র দক্ষিণবঙ্গ জুড়েই তাণ্ডব শুরু হয়েছে গরমের। রবিবার কলকাতার তাপমাত্রা চল্লিশ ডিগ্রি ছুঁয়ে ফেলল। অন্যান্য জেলায় গরমের দাপট আরও বেশি। দিনের শেষে রাজ্যের উপকূলের কিছু অংশে হালকা ঝড়বৃষ্টি হলেও, কলকাতার ক্ষেত্রে তেমন কোনো পূর্বাভাস নেই।

রবিবার শহরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস, অর্থাৎ পারদ চল্লিশে উঠে গিয়েছে। কলকাতার উপকণ্ঠের দমদমে তাপমাত্রা ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ব্যারাকপুরে ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এ দিন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই গরমের দাপট বেড়েছে ক্রমশ। তাপমাত্রা যে ভাবে ঊর্ধ্বগামী হচ্ছিল তাতে মনেই হচ্ছিল যে তা সহজেই চল্লিশে উঠে যাবে কলকাতায়। হলও তাই। পশ্চিম এবং মধ্য ভারত থেকে তীব্র গরম হাওয়া বাধাহীন ভাবে ঢুকে পড়েছে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। সেই কারণেই তাপমাত্রার এই রকম বৃষ্টি।

উপকূলবর্তী অঞ্চল বাদে এ দিন দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই তাপমাত্রা চল্লিশের ওপরে ছিল। সব থেকে বেশি পারদ রেকর্ড করা হয়েছে বাঁকুড়ায়। সেখানে এ দিন তাপমাত্রা ৪৩.১ ডিগ্রি সেলসিয়াস ছিল। পারদের নিরিখে এর পর ছিল যথাক্রমে পানাগড় (৪২.৫), আসানসোল (৪২.৩), মেদিনীপুর (৪২), বর্ধমান (৪১.৮), বোলপুর (৪১.৭), পুরুলিয়া (৪১.৭) প্রভৃতি জায়গা। এমনকি উত্তরবঙ্গের মালদাতেও এই তীব্র গরমের প্রভাব পড়েছে। এ দিন সেখানে তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

এই দহনজ্বালায় মানুষ যখন জেরবার, তখন আরও একটা দুঃখের খবর হল সোমবার পারদের আরও বাড়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। শুষ্ক হাওয়ার জেরে এই পরিস্থিতি বজায় থাকবে অন্তত মঙ্গলবার পর্যন্ত। তবে বুধবার থেকে কিছুটা স্বস্তি পাওয়া যেতে পারে।

এই মুহূর্তে জলীয় বাষ্প ভরা দক্ষিণা বাতাস কার্যত বন্ধ হয়ে গিয়েছে দক্ষিণবঙ্গে। বুধবার সেটা পুনরায় শুরু হতে পারে। সে কারণে গরম হাওয়ার বদলে কিছুটা শীতল হাওয়ার প্রভাব পাওয়া যেতে পারে দক্ষিণবঙ্গে। ফলে পারদ-বৃদ্ধি থমকে যেতে পারে বুধবার থেকেই। তার কয়েকদিন পর, অর্থাৎ শনিবার থেকে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে।

আশা করাই যায় যে ৩০ এপ্রিল থেকে ৪-৫ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে দফায় দফায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাতে স্বস্তি ফিরতে পারে মানুষের মধ্যে।

আরও পড়তে পারেন

কিছু জায়গায় কোভিড-গ্রাফ ঊর্ধ্বমুখী, মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী মোদী

ফের হাজিরা এড়ালেন অনুব্রত মণ্ডল, তবে কি বাড়িতে যাবে সিবিআই?

সুপ্রিম কোর্টে ধাক্কা, লখিমপুর খেরি-কাণ্ডে জেলে ফিরলেন মন্ত্রীপুত্র

দক্ষিণবঙ্গ জুড়ে দহন-তাণ্ডব, চল্লিশ ছুঁল কলকাতা

মুসলিম মহিলাদের ধর্ষণের হুমকি দিয়ে গ্রেফতার, মুক্তি পেলেও ক্ষমা চাইতে নারাজ সেই ‘সাধু’

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন