kolkata weather

কলকাতা: তিন দিন ধরে প্রবল বৃষ্টিতে গোটা রাজ্যকে ভাসিয়ে দিয়ে আপাতত বিদায় নিয়েছে নিম্নচাপ। আপাতত বাতাসে এসেছে হেমন্তের ছোঁয়া। হিমের পরশে কমতে শুরু করবে রাতের তাপমাত্রা। তবে বুধবার নাগাদ ফের ছিটেফোঁটা বৃষ্টি পেতে পারে দক্ষিণবঙ্গ।

বঙ্গোপসাগরে তৈরি হওয়ার নিম্নচাপের প্রভাবে গত বুধবার থেকে প্রচুর বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। বৃষ্টির দাপট তুলনায় অনেক বেশি ছিল রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। অন্য দিকে ঝোড়ো হাওয়া এবং উত্তাল সমুদ্রের জন্য ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রাজ্যের উপকূলবর্তী অঞ্চলেও। বন্যারও ভ্রূকুটি রয়েছে। তবে নিম্নচাপ সরে যাওয়ায় আপাতত সেই দুর্যোগ কেটেছে বলেই মনে করছে আবহাওয়া বিশেষজ্ঞরা।

নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় এখন উত্তুরে বাতাস ঢুকে পড়ার পালা। এর প্রভাবে দিনের তাপমাত্রা কিছুটা বাড়লেও রাতের তাপমাত্রা নামতে শুরু করবে। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, “আগামী এক সপ্তাহ দক্ষিণবঙ্গ তথা গোটা রাজ্যের আবহাওয়াই থাকবে মোটের ওপরে ঘটনাবিহীন। আকাশ থাকবে প্রধানত পরিষ্কার। সেই সঙ্গে দিনের তাপমাত্রা ৩২ থেকে ৩৪ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। দিনের বেলায় কিছুটা আর্দ্রতা থাকবে, তবে রাতের দিকে তাপমাত্রা কমবে। সর্বনিম্ন তাপমাত্রা ২২ থেকে ২৪ ডিগ্রির কাছাকাছি ঘোরাঘুরি করবে।”

তবে বুধবার থেকে আবার আকাশে মেঘের আনাগোনা শুরু হয়ে যেতে পারে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। ওই সময় সম্ভবত একটি নিম্নচাপ, ওড়িশা উপকূলের দিকে আসবে। তার প্রভাবে মেঘ ঢুকবে দক্ষিণবঙ্গে। তবে উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টি হলেও, কলকাতায় ছিটেফোঁটা বৃষ্টির বেশি কিছুর সম্ভাবনা দেখছেন না তিনি।

অতএব বৃষ্টি এখন দূর গ্রহে। হেমন্তের শীতল পরশে এখন শীতের পদধ্বনির অপেক্ষায় রাজ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here