extreme heat in bengal

ওয়েবডেস্ক: আগামী এক সপ্তাহ আবহাওয়ার আজব পরিবর্তনের সাক্ষী হতে চলেছে দক্ষিণবঙ্গ। সপ্তাহের প্রথম দিক, অর্থাৎ সোমবার থেকে আগামী তিন-চার দিন যেমন অত্যধিক গরমের সম্ভাবনা থাকছে, তেমনই সপ্তাহের শেষ দিকে আবহাওয়ার আমূল পরিবর্তনেরও ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

তবে আপাতত আগামী কয়েক দিনের কথাই প্রথমে বলা যাক। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ব্যাপক গরমের সতর্কতা জারি করেছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। কলকাতায় এই ক’দিন তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকলেও ছড়ি ঘোরাবে মাত্রাছাড়া আর্দ্রতা। অন্য দিকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হচ্ছে।

আবহাওয়া সংস্থার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, মধ্য ভারত এবং ছোটোনাগপুর মালভূমি অঞ্চলে অতিরিক্ত গরমের ফলে ক্রমশ বাড়বে পশ্চিমাঞ্চলের তাপমাত্রা। তিনি বলেন, “মধ্য ভারত থেকে গরম হাওয়া তো আসবেই। কিন্তু বাংলাদেশের ওপরে যে ঘূর্ণাবর্তটি রয়েছে তার প্রভাবে পশ্চিমাঞ্চলের আবহাওয়া শুকনো হয়ে যাবে। এর ফলে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রিতে উঠে যেতে পারে।”

আবার এই ঘূর্ণাবর্তটির কারণেই কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে পারদ বাড়লেও বজায় থাকবে অস্বস্তিকর আবহাওয়া। রোজই বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। তবে ঝড়বৃষ্টি হলেও স্বস্তি হবে নিতান্তই সাময়িক।

তবে এই সপ্তাহের শেষে দিকে দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট বাড়তে পারে বলে একটা ইঙ্গিত দেওয়া হয়েছে। বিভিন্ন বিদেশি আবহাওয়া সংস্থা জানিয়েছে, কয়েক দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এই মুহূর্তে নিম্নচাপের গতিপ্রকৃতি আন্দাজ করা না গেলেও ধারণা করা হচ্ছে, এর প্রভাবে এপ্রিলের শেষ এবং মে’-এর শুরুতে ভালো বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

তবে এই মুহূর্তে দক্ষিণবঙ্গ প্রবল গরমের গ্রাসে থাকলেও, উত্তরবঙ্গে মনোরম আবহাওয়াই থাকবে। উত্তরবঙ্গের সমতলে সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৯ থেকে ৩৫ ডিগ্রির মধ্যে। ঝড়বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here