ভোটের আগেই কি সরতে হতে পারে নির্বাচন কমিশনারকে, উঠছে প্রশ্ন

0
3072
election commission

কলকাতা: পঞ্চায়েত ভোটের আগেই কি সরে যেতে হবে রাজ্যে নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংকে। মনোনয়ন পেশের সময়সীমা বৃদ্ধির নির্দেশ এবং মাত্র কয়েক ঘণ্টার মধ্যে তা বাতিল করার ঘোষণায় এখন সেই সম্ভাবনাই প্রবল হয়ে উঠল।

রাজ্যের পঞ্চায়েত ভোটে মনোনয়ন পেশ নিয়ে বাধা সৃষ্টির অভিযোগে বিরোধী দলগুলি একাধিক বার নির্বাচন কমিশনের কাছে দরবার করেছে। রাজ্যপাল-সহ কলকাতা হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টেও অভিযোগ দায়ের করেছে বিজেপি এবং কংগ্রেস। কিন্তু শাসকদলের তরফে সেই অভিযোগকে বিন্দুমাত্র মান্যতা দেওয়া হয়নি। এমনকি হাইকোর্ট রাজ্যকে মনোনয়ন পেশে সব রকমের সহযোগিতা করার নিদান দিলেও সুপ্রিম কোর্ট দ্বিতীয় শুনানিতেই মামলা বাতিল করে দিয়েছে। স্বাভাবিক ভাবেই স্বয়ংসক্রিয় হয়ে রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমারের বিজ্ঞপ্তি জারি করা এবং তা প্রত্যাহার নিয়ে এখন প্রবল চাপের সম্মুখীন তিনি।

অমরেন্দ্রকুমারের তরফে বলা হয়েছে, রাজ্য সরকারের একটি চিঠি এবং এক তৃণমূল সাংসদের ই-মেলের ভিত্তিতেই তিনি বিজ্ঞপ্তি প্রত্যাহার করেছেন। কিন্তু তিনি বিজ্ঞপ্তিটি জারির সময় এ বিষয়ে রাজ্য সরকার বা সংশ্লিষ্ট কোনো মহলের সঙ্গে আলোচনা করেছিলেন কি না, তা অন্ধকারেই রয়ে গিয়েছে।

এক আইন বিশেষজ্ঞ বলেন, রাতে জারি করা বিজ্ঞপ্তি এবং পর দিন সকালে সেই বিজ্ঞপ্তি বাতিল করতে হলে ঠিক যে যে প্রশাসনিক পর্যায়গুলি অতিক্রম করতে হয়, তা কি আদৌ পালন করা হয়েছিল নির্বাচন কমিশনের তরফে, এমন প্রশ্নও উঠছে। ইতিমধ্যেই জানা গিয়েছে, বিজেপির করা সুপ্রিম কোর্টের আবেদন ফিরিয়ে দেওয়া হয়েছে। অন্য দিকে কলকাতা হাইকোর্ট নির্বাচন কমিশনের নির্দেশের উপর স্থগিতাদেশ দিয়েছে। ফলে হাইকোর্টের রায়ে বড়োসড়ো ‘বিপদের’ মুখে পড়তে চলেছে নির্বাচন কমিশনার।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here