kolkata high court panchayat

কলকাতা: বিজেপির প্রতিরোধ সংকল্প অভিযানে সম্মতি জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। স্বামী বিবেকানন্দের জন্মদিনে রাজ্য জুড়ে এই বিশেষ অনুষ্ঠানের জন্য রাজ্য প্রশাসনের কাছে অনুমতি চেয়েছিল পশ্চিমবঙ্গ বিজেপি। কিন্তু নিরাপত্তা জনিত কারণে তা নাকচ হয়ে যায়। প্রশাসনের এই ‘নেতিবাচক’ পদক্ষেপের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হয় বিজেপি। বুধবার হাইকোর্ট জানিয়ে দেয়, তারা এই পদযাত্রার আয়োজন করতেই পারে।

বিজেপির আবেদনে কেন ‘না’ করা হয়েছিল পুলিশের পক্ষ থেকে?

জানা গিয়েছে, প্রথমত কারণ দেখানো হয় গঙ্গাসাগর মেলার। এই মেলা এ বার চলবে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত। পূণ্যার্থী সংখ্যার বিচারে সেখানে আরও বেশি সংখ্যক পুলিশ কর্মী নিয়োগ করেছে রাজ্য। ফলে বিজেপি যদি গোটা রাজ্য জুড়ে নিজেদের এই কর্মসূচি পালন করতে চায়, সে ক্ষেত্রে তাদের নিরাপত্তার বিষয়টি পুলিশের পক্ষে সামলানো সম্ভব হবে না।

কিন্তু পুলিশের এই যুক্তিকে কোনো মতেই মানতে নারাজ ছিল বিজেপি। তারা দাবি করে, স্বামী বিবেকানন্দের জন্ম দিনে আয়োজিত পদযাত্রায় এমন কিছু অঘটন ঘটবে না, যা রাজ্যের আইন-শৃঙ্খলাকে ব্যাহত করতে পারে।

কিন্তু তাতেও চিঁড়ে ভেজেনি। অগত্যা বিজেপি আদালতের শরণাপন্ন হয়। সমস্ত দিক খতিয়ে দেখেই হাইকোর্ট তাদের আবেদনে সম্মতি জানায়।

বিজেপির এক নেতা বলেন, পঞ্চায়েত ভোটের আগে বিজেপি কোনো কর্মসূচি নিলেই শাসক দল সেটাকে আতস কাচে ধরছে। সারা রাজ্যে যে অপশাসন চলছে, তার বিরুদ্ধে কণ্ঠরোধ করতেই এই ব্যবস্থা। গত ৫ জানুয়ারি পুলিশের কাছে আবেদন জানানো হয়েছিল। তার পর থেকেই চলছে টানাপোড়েন। পূর্ব মেদিনীপুরের কাঁথি থেকে শুরু হয়ে ওই পদযাত্রা সমাপ্ত হবে উত্তরবঙ্গের কোচবিহারে। প্রায় ১৬০০ কিমি পথ পাড়ি দেবে ওই পদযাত্রা।

ওই নেতা বলেন, গঙ্গাসাগরে আগত পূণ্যার্থীদের সহযোগিতা করতেও দল বিশেষ কর্মসূচি নিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here