এসএসসি ভবনের সার্ভার হ্যাকের আশংকা, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করল সিবিআই

0

কলকাতা: এমনিতে এখন সিল করা রয়েছে এসএসসি ভবনের সার্ভার রুম। পাশাপাশি, সার্ভার রুমের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দিল সিবিআই। বাইরে থেকে যাতে কেউ ওই সার্ভার রুমের কম্পিউটার অ্যাকসেস করতে না পারেন, তাই ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত।

এসএসসি দুর্নীতি মামলার জল গড়িয়েছে কলকাতা হাইকোর্টে। আদালতের নির্দেশ অনুযায়ী গত ১৮ মে এসএসসি ভবনে পাহারার জন্য মোতায়েন রয়েছে সিআরপিএফ। অনুমতি ছাড়া কারও ঢোকা এবং বেরনোর ক্ষেত্রে নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।পাশাপাশি ভবনের যে ঘরে ১৪টি কম্পিউটার ও যে ঘরে ছ’টি আলমারি রয়েছে, সেই ঘর দু’টিও সিল করে দিয়েছে সিবিআই।

সিবিআই সূত্রে খবর, ভবনের ডেটাবেস রুম সিল করার সময়েই কম্পিউটার সার্ভার লক করে দিয়েছে সিবিআই। বিশেষ সফটওয়্যারের মাধ্যমে প্রতিটি কম্পিউটারে যে সব ডিজিট্যাল ইমেজ রয়েছে, তা সংগ্রহ করা হয়েছে। যাতে কেউ তথ্যপ্রমাণ মুছে দেওয়া বা বিকৃত করার চেষ্টা করলে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তা জানতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এসএসসি-র এক উচ্চপদস্থ কর্তার দাবি উদ্ধৃতি করে আনন্দবাজার অনলাইনে বলা হয়েছে, “এই ঘরগুলি বন্ধ করার ফলে এসএসসি-র বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের গতি শ্লথ হয়েছে। এই ঘরগুলিতে একাধিক কম্পিউটার রয়েছে। এবং এই কম্পিউটারগুলিতে বেশ কিছু তথ্য আছে, যা তথ্য জানার অধিকার আইনে মামলা এবং এসএসসি মামলার জন্য গুরুত্বপূর্ণ”।

আরও পড়তে পারেন:

ঋণের পাহাড় নিয়ে এভারেস্ট-শীর্ষে পিয়ালি, আসুন আমরা সবাই ওর পাশে দাঁড়াই

আজ দুপুরেই তলব রাজ্যপালের, সময় চাইলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

এ বার ভোট পরবর্তী হিংসা মামলায় জিজ্ঞাসাবাদ! অনুব্রত মণ্ডলকে ফের তলব সিবিআইয়ের

৭ দিনের মধ্যে ক্যানসার আক্রান্ত সোমা দাসের চাকরি, এসএসসি-কে নির্দেশ স্কুল শিক্ষা দফতরের

বাংলায় বিজেপির গ্রাফ কেন পড়ছে? তৃণমূলে ফিরে যা বললেন অর্জুন সিংহ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন