Connect with us

রাজ্য

তিন মাস পর খুলল হাইকোর্ট, অনুপস্থিত আইনজীবীরা

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলায় আইনজীবীদের মনে ভীতি রয়েছে।

Kolkata High Court

কলকাতা: করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) জেরে প্রায় তিন মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার খুলল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। কিন্তু এ দিন এজলাসে সশরীরে শুনানি হওয়ার কথা থাকলেও উপস্থিত ছিলেন না আইনজীবীরা।

হাইকোর্টের রেজিস্টার জেনারেল এর আগে বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিলেন, অতি গুরুত্বপূর্ণ হিসাবে চিহ্নিত বেশ কিছু মামলায় দু’পক্ষের আইনজীবী সম্মত হলে এজলাসে সশরীরে শুনানি বা ফিজিক্যাল হিয়ারিং শুরু করা হবে ১১ জুন থেকে। তবে এ দিন হাইকোর্টে শুনানি হলেও তার পুরোটাই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে হয়।

করোনাভাইরাস সংক্রমণ রুখতে বেশ কিছু বিধিনিষেধ হয়েছে হাইকোর্টেও। তবে আইনজীবীদের তিনটি সংগঠন আগেই জানিয়ে দিয়েছিল, বৃহস্পতিবার শুনানি শুরু হলেও তাদের সদস্যরা সশরীরে উপস্থিত থাকবেন না। রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলায় আইনজীবীদের মনে ভীতি রয়েছে।

এ দিনের পরিস্থিতি বিবেচনায় রেখে আগামী শুক্রবার আইনজীবীদের তিনটি সংগঠন বার অ্যাসোসিয়েশন, বার লাইব্রেরি এবং ল’ সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসছেন হাইকোর্টের প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণাণ এবং বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

অন্য দিকে কয়েক দিন আগেই সুপ্রিম কোর্টের (Supreme Court) আইনজীবী সংগঠনের তরফে আবেদনে বলা হয়,  ‘ব্যবহারিক অসুবিধা’র কারণে আগামী জুলাই থেকে ফের সশরীরে আদালতের শুনানি শুরু হোক। দেশের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিকে উদ্দেশ্য করে আইনজীবী সংগঠন দাবি করে, প্রায় ৯৫ শতাংশ সদস্যের মতামত, “তাঁরা ভার্চুয়াল শুনানির সঙ্গে মানিয়ে নিতে পারছেন না”।

দঃ ২৪ পরগনা

বারুইপুরে সাড়ে চারশোর বেশি বিজেপি কর্মী যোগ দিলেন তৃণমূলে

সামনে ভোট, দলবদলের হিড়িক।

ক্যানিং বাসস্ট্যান্ডের অনুষ্ঠান।

ওয়েবডেস্ক: এ বার ভাঙন বারুইপুরে। রবিবার দক্ষিণ ২৪ পরগনার (South 24 Pargana) বারুইপুরে (Baruipur) গেরুয়া শিবির থেকে তৃণমূলে (TMC) যোগ দিলে সাড়ে চারশোর বেশি কর্মী। এ দিনের ঘটনায়, আগামী ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে এলাকায় রাজ্যের শাসক দলের ভিত আরও কিছুটা মজবুত হল বলেই ধরে নেওয়া হচ্ছে।

এ দিন সকালে ক্যানিং বাসস্ট্যান্ডে তৃণমূলের তরফে একটি সভায় এই দলবদল হয়। উপস্থিত ছিলেন জেলা পরিষদের দুই সদস্য তপন সাহা এবং সুশীল সরদার। এ ছাড়া স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রধানরাও হাজির ছিলেন। মঞ্চে ওই দলত্যাগী বিজেপি (BJP) কর্মীদের হাতে দলীয় পতাকা তুলে দেন দক্ষিণ ২৪ পরগনা জেলা তৃণমূল কংগ্রেসের কো-অর্ডিনেটর পরেশরাম দাস।

তৃণমূলের দাবি,ক্যানিং-১ ব্লকের গোপালপুর, নিকারিঘাটা, মাতলা-১, তালদি এবং বাঁশড়া গ্রাম পঞ্চায়েত এলাকার সাড়ে চারশোর বেশি বিজেপি কর্মী এ দিন তৃণমূলে যোগ দিয়েছেন।

একই সঙ্গে তৃণমূল নেতৃত্ব দাবি করেন, জেলার আরও কয়েক হাজার বিজেপি কর্মী তৃণমূলে যোগ দেওয়ার অপেক্ষায় রয়েছেন। শীঘ্রই তাঁরা দলবদল করবেন।

বিজেপির দলত্যাগী কর্মীরা তৃণমূলে যোগ দিয়ে বলেন, “বিজেপি বাংলার সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে। যে কারণে তাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নমূলক কাজে শামিল হতেই দলবদলের সিদ্ধান্ত নিয়েছেন”।

সামনে ভোট, দলবদলের হিড়িক

গত শুক্রবার সোনারপুরের শতাধিক বিজেপি কর্মী তৃণমূলে যোগ দেন বলে দাবি করে শাসক শিবির। গত বৃহস্পতিবার বিকেলে পুরুলিয়ার রঘুনথপুর শহরে পুরসভার কমিউনিটি হলে বিধানসভা এলাকার প্রায় তিনশো পরিবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। বুধবার নরেন্দ্র মোদীর অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজোর পরের দিনই রাজ্যের প্রাক্তন মন্ত্রী হুমায়ুন কবীর আবার তৃণমূলে যোগ দিয়েছেন।

গত সপ্তাহে বহরমপুরে তৃণমূল নেতা শৌমিক হোসেনের উপস্থিতিতে কয়েকশো বিজেপি কর্মী তৃণমূলে যোগ দেন। অন্য দিকে, সম্প্রতি আসানসোলের বিশিষ্ট সমাজকর্মী চন্দ্রশেখর কুণ্ডুও যোগ দিয়েছেন তৃণমূলে।

Continue Reading

রাজ্য

বেসরকারি হাসপাতালে ভরতির সময় অগ্রিমের পরিমাণ বেঁধে দিল রাজ্য স্বাস্থ্য কমিশন

কলকাতা: অভিযোগের বহর ক্রমশ বাড়ছিল। পরিস্থিতি বিবেচনা করে বেসরকারি হাসপাতালে ভরতির সময় অগ্রিমের পরিমাণ বেঁধে দিল রাজ্য স্বাস্থ্য কমিশন।

করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের চিকিৎসায় মাত্রাতিরিক্ত বিল নেওয়ার অভিযোগে কলকাতার একাধিক বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। প্রাথমিক পর্যালোচনার পরে সেই অভিযোগ শুনানির জন্য নথিভুক্ত করে স্বাস্থ্য কমিশন।

কত অগ্রিম?

কোভিড-১৯ (Covid-19) হোক অথবা অন্য কোনো রোগ, ভরতির সময় কোনো রোগীর কাছ থেকে ৫০ হাজার টাকার বেশি অগ্রিম চাইতে পারবে না বেসরকারি হাসপাতালগুলি। এমনই একটি অ্যাডভাইসরি জারি করে এ কথা জানিয়েছে রাজ্য স্বাস্থ্য কমিশন। তবে একই সঙ্গে বিকল্প একটি পথও খোলা রাখা হয়েছে।

বলা হয়েছে, চিকিৎসা খরচের আনুমানিক হিসেবের ২০ শতাংশ বা ৫০ হাজার টাকার মধ্যে যেটা কম হবে, সেটাই নিতে পারবে বেসরকারি হাসপাতাল। অগ্রিমের পরিমাণ মোটেই যেন এর বেশি না হয়। অর্থাৎ ১ লক্ষ টাকা সম্ভাব্য বিল হলে রোগীর থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা নেওয়া যাবে।

অন্য দিকে রোগীর যদি ক্যাশলেস পরিষেবা থাকে, তা হলে কোনো অগ্রিম নেওয়া যাবে না।

টাকা না থাকলে

ভরতির সময় টাকা না থাকলেও রোগীকে জরুরি চিকিৎসা দিতে হবে এবং টাকা জমা দিতে ১২ ঘণ্টা সময় দিতে হবে। ১২ ঘণ্টাতেও টাকা না দিলে ভরতি বাতিল হবে এবং পরবর্তী এক ঘণ্টার মধ্যে অন্য কোনো হাসপাতালে নিয়ে যেতে হবে।

প্রতিদিনের বিল

যে ক’দিন রোগী হাসপাতালে (Hospital) ভরতি থাকবেন, প্রত্যেকদিনই বিলের পরিমাণ জানাতে হবে তাঁর পরিবারের সদস্যদের। এ ক্ষেত্রে বিলের অঙ্ক হোয়াটসঅ্যাপ, এসএমএস বা ই-মেলে জানাতে হবে। অনলাইন পদ্ধতিতে বিলের টাকা নিতে হবে। যদি সম্ভব না হয়, নগদ টাকা দেওয়া যাবে। তবে উভয় ক্ষেত্রেই অবশ্যই রসিদ দিতে হবে।

অন্য দিকে যে কোনো ধরনের পরীক্ষার বিল যদি দু’হাজার টাকার বেশি হয়, তা হলে সেটা করার আগে রোগীর বাড়ির লোকজনের সম্মতি নিতে হবে। করোনা অথবা অন্যান্য যে কোনো রোগীর ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানিয়েছে কমিশন।

Continue Reading

রাজ্য

আগস্টের কোন কোন তারিখে সম্পূর্ণ লকডাউন? ক্যালেন্ডার প্রকাশ করল পুলিশ

সাধারণ মানুষকে সচেতন করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

লকডাউন। প্রতীকী ছবি

কলকাতা: করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ প্রতিরোধে টানা লকডাউনের (Lock down) পরিবর্তে নির্দিষ্ট কয়েক দিন সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটছে রাজ্য। তবে ঠিক কোন কোন তারিখে সম্পূর্ণ লকাডাউন জারি থাকছে, তা নিয়ে বিভ্রান্তি রয়েছে সাধারণ মানুষের মনে। সেই বিভ্রান্তি কাটাতে এগিয়ে এসেছে পুলিশ। প্রকাশিত হয়েছে আগস্টের লকডাউন ক্যালেন্ডার।

আগস্টের কোন কোন তারিখে রাজ্যে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে, তার বিশেষ ভাবে দিনাঙ্কিত একটি ক্যালেন্ডার প্রকাশ করেছে পুলিশ। পথচলচি মানুষের চোখে যাতে সহজে পড়ে, সেই কারণে পোস্টার হিসেবেও ব্যবহৃত হচ্ছে ওই পোস্টার। কলকাতার বিভিন্ন জায়গায় ওই পোস্টার সাঁটানো হয়েছে।

এ প্রসঙ্গে কলকাতা পুলিশের ডিসি (সেন্ট্রাল) নীলকান্ত সুধীর কুমার জানিয়েছেন, কোন কোন তারিখে সম্পূর্ণ লকডাউন রয়েছে, সে বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। আপাতত বড়োবাজার থানা এলাকায় এই পোস্টার দেওয়া হয়েছে, পরে অন্যত্রও দেওয়া হবে। সাধারণ মানুষের হাতে-হাতেও বিলি করা হচ্ছে।

[এই সেই ক্যালেন্ডার]

প্রসঙ্গত, জুলাইয়ের শেষ সপ্তাহ থেকেই সাপ্তাহিক লকডাউন শুরু হয় রাজ্যে। এর পর আগস্টে লকডাউনের দিনক্ষণ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee)। কিন্তু চলতি মাসের সম্পূর্ণ লকডাউন নিয়ে একাধিক বার দিন বদল করেছে প্রশাসন। প্রথমে আগস্টের ন’ দিন লকডাউনের কথা বলা হয়। কিন্তু পরে দু’টো দিন কমিয়ে সাত দিন করা হয়।

স্বাভাবিক ভাবেই এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। সেই সমস্যা কাটাতেই এ বার কলকাতা পুলিশ এগিয়ে এল। পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই।

Continue Reading
Advertisement
Advertisement
দঃ ২৪ পরগনা45 mins ago

বারুইপুরে সাড়ে চারশোর বেশি বিজেপি কর্মী যোগ দিলেন তৃণমূলে

দেশ1 hour ago

বিজয়ওয়াড়া কোভিড কেয়ার সেন্টারে আগুন: মৃতের সংখ্যা বেড়ে ১১

দেশ2 hours ago

পরীক্ষাই হয়নি! অমিত শাহের কোভিড রিপোর্ট নিয়ে জল্পনা ওড়াল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

দেশ3 hours ago

রাজস্থানে উদ্ধার ১১ জন পাক অভিবাসীর মৃতদেহ

দেশ4 hours ago

সাড়ে আট কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৭,১০০ কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ7 hours ago

করোনাভাইরাস: ২১ লক্ষ ছাড়াল আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার

দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ8 hours ago

অন্ধ্রপ্রদেশের কোভিড কেয়ার সেন্টারে আগুন, মৃত বেড়ে ১১

দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ1 day ago

বিমান দুর্ঘটনা লাইভ: উদ্ধার ব্ল্যাক বক্স, উদ্ধারকারীদের কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ শৈলজার

দেশ2 days ago

১ সেপ্টেম্বর থেকেই স্কুলের ঘণ্টা বাজানোর কেন্দ্রীয় প্রস্তুতি

কলকাতা1 day ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

প্রযুক্তি3 days ago

হ্যাকার এবং সাইবার অপরাধীরা করোনার সুযোগ নিচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রাজ্য3 days ago

রাজ্যে প্রথম বার এক দিনে ২৫ হাজার টেস্ট, আক্রান্তের সংখ্যায় রেকর্ড হলেও সুস্থতার হারে স্বস্তি

খেলাধুলো2 days ago

জাতীয় দলের অধিনায়ক-সহ পাঁচ ভারতীয় হকি খেলোয়াড় করোনা পজিটিভ

বিজ্ঞান3 days ago

করোনা রোগীর মৃত্যুর ঝুঁকি কমাতে প্লাজমা থেরাপির কোনো ভূমিকা নেই, বলেছে এইমসের অন্তর্বর্তী বিশ্লেষণ

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা3 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা4 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand