nijo griha

ওয়েবডেস্ক: একেই দরিদ্র তার ওপরে ভূমিহীন। এই ধরনের মানুষও পশ্চিমবঙ্গে রয়েছেন। তাঁদের নিজের জমিতে নিজের বাড়ি তৈরি করার স্বপ্ন পূরণ করছে পশ্চিমবঙ্গ সরকারের ‘নিজ গৃহ নিজ ভূমি’ প্রকল্প।

রাজ্য ভূমি ও ভূমিসংস্কার এবং উদ্বাস্তু ত্রাণ ও পুর্নবাসন দফতরের উদ্যোগে এই প্রকল্পটি চালু হয় ২০১১ সালের ১১ অক্টোবর। এই প্রকল্পের মূল উদ্দেশ্য, রাজ্যের ভূমিহীন দরিদ্র মানুষদের স্থায়ী আশ্রয় এবং সেই আশ্রয়কে কেন্দ্র করে জীবনজীবিকার মান উন্নয়ন। বলা যেতে পারে, এটি এক ধরনের পুনর্বাসন প্রকল্প।

সরকারের খাস জমি ভূমিহীন মানুষদের জন্য দান করা হচ্ছে। অন্যান্য সরকারি দফতরের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে বাড়ি তৈরি, রাস্তা তৈরি, জল-আলো-নিকাশির ব্যবস্থা করা হচ্ছে। বাড়ি সংলগ্ন জমিতে চাষবাস, প্রাণীপালন, কুটিরশিল্প, হস্তশিল্প, সংলগ্ন অঞ্চলে পুকুর কেটে মাছ চাষ করানো, স্থানীয় ভাবে সুলভ কাঁচামাল ব্যবহার করে নানা পণ্য তৈরির প্রশিক্ষণ ও বিক্রির ব্যবস্থা-এই সব নানা কাজের মধ্যে দিয়ে এই প্রকল্পটি অনেকাংশেই সফল হয়ে উঠেছে। ২০১৭-এর এপ্রিল পর্যন্ত ২ লক্ষ ১৯ হাজার ৫৫০ জন এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। সরকারের লক্ষ্য ভবিষ্যতে আরও মানুষের কাছে এই প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়া।

কারা আবেদন করতে পারেন?

কৃষি-কাজ, প্রাণীপালন, মৎস্য চাষ, হস্ত ও কুটিরশিল্প প্রভৃতি চিরাচরিত পেশার সঙ্গে যুক্ত এমন মানুষ যারা আজও এক টুকরো জমির মালিক হতে পারেননি এবং বসতজমি কেনার ক্ষমতাও নেই তাঁরাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর প্রান্তিক মানুষজনও এই সুবিধা পাবেন।

কোথায় যোগাযোগ করতে হবে:

এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য বিএল অ্যান্ড এলআর অফিসে যোগাযোগ করতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here