শীতের বড়োসড়ো প্রত্যাবর্তনের অপেক্ষায় দক্ষিণবঙ্গ

0

ওয়েবডেস্ক: কলকাতায় ১৫.১, বর্ধমানে ১৫, বাঁকুড়ায় ১৪.৬, আসানসোলে ১৪.৭। সংক্ষেপে এই হল বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গার সর্বনিম্ন তাপমাত্রা। স্বাভাবিকের থেকে যে তাপমাত্রাগুলি বেশ বেশি। শুধু সর্বনিম্নই নয়, সর্বোচ্চ তাপমাত্রাও বেড়েছে অনেকটাই। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ছুঁয়ে ফেলেছে। পশ্চিমাঞ্চলের আরও একটু বেড়ে তাপমাত্রা ৩১-৩২-এর কোঠায়। কী ভাবছেন? শীত চলে গেল তা হলে, এ বার শীতবস্ত্র আলমারি তুলে দেওয়ার সময় এসেছে? এক্কেবারেই ভুল ভাবছেন। কারণ দক্ষিণবঙ্গে বড়োসড়ো প্রত্যাবর্তন ঘটাতে চলেছে শীত।

উত্তর ভারতে গত কয়েকদিন ধরেই দাপিয়েছে একটি পশ্চিমীঝঞ্ঝা। এর প্রভাবে একদিকে যখন বৃষ্টি-বরফে জেরবার হয়েছে উত্তর ভারত, তেমনই উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হওয়ায় শীত উধাও হয়ে গিয়েছে দক্ষিণবঙ্গ থেকে। বাড়ছে তাপমাত্রা। সামনের শনিবার এবং রবিবার তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। কিন্তু তার পরেই হবে কামব্যাক।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানিয়ে দিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝাটি এই মুহূর্তে রাজ্যের দার্জিলিং এবং সিকিম অঞ্চলে অবস্থান করছে। এর ফলে শনিবার এবং রবিবার ওই সব অঞ্চলে বৃষ্টি-তুষারপাত হতে পারে। কিন্তু সোমবার থেকেই পাততাড়ি গুটিয়ে বিদায় নেবে এই ঝঞ্ঝা। পরিষ্কার হয়ে যাবে আকাশ।

আরও পড়ুন জোটের দাপটে উত্তরপ্রদেশে ভরাডুবি হতে পারে বিজেপির, ইঙ্গিত জনমত সমীক্ষায়

ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কার কথায়, “উত্তর ভারতের আকাশ ক্রমশ পরিষ্কার হয়ে গেলেই হুহু করে ঢুকে পড়বে হিমশীতল উত্তুরে হাওয়া। ফলে এক লাফে অনেকটাই নেমে যাবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের পারদ।”

রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ফের একদফায় শৈত্যপ্রবাহ শুরু হয়ে যেতে পারে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। কলকাতার তাপমাত্রাও ১১-১২ ডিগ্রির কাছাকাছি নেমে যেতে পারে। ফলে বিদায়ের আগে শেষ একবার জাঁকিয়ে ঠান্ডা পড়তে চলেছে দক্ষিণবঙ্গে।

তবে এটিই যে শীতের ‘লাস্ট হুরাহ’ হতে চলেছে সেই ব্যাপারে কার্যত নিশ্চিত ওয়েদার আল্টিমা। কারণ এর পর থেকে ধীরে ধীরে বাড়তে শুরু করবে সর্বোচ্চ তাপমাত্রা। ফলে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে সকালের দিকে ঠান্ডা অনুভূত হলেও, দিনের বেলায় বাড়বে পারদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.