elction

কলকাতা: পঞ্চায়েত ভোটে ফের মনোনয়ন পেশের জন্য অতিরিক্ত একটি দিন ঘোষণা করতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, শনিবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকে বসে মনোনয়ন জমা করার জন্য আগামী সোমবারকেই বেছে নেওয়ার প্রস্তাব দেয় কমিশন। তাদের প্রস্তাবে সায় দিয়েছে সিপিএম, কংগ্রেস, তৃণমূল-সহ অন্যান্য রাজনৈতিক দলগুলি। তবে প্রথম ডাকে কমিশন কর্তাদের সঙ্গে বৈঠকে না করায় এ ব্যাপারে বিজেপির কোনো মত নেওয়া হয়নি।

হাইকোর্টের রায়ে নতুন করে নির্বাচনী নির্ঘণ্ট প্রস্তুত করছে কমিশন। তার আগে মনোনয়ন পেশের জন্য বাড়তি দিন ঘোষণা করা নিয়ে দৃঢ় সিদ্ধান্ত নিতে চায় তারা। সিপিএমের তরফে কমিশনকে বলা হয়েছে, মনোনয়ন পেশ নিয়ে পুলিশি নিষ্ক্রিয়তা ও সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হলে তারা আদালতে যাবে। তবে আগামী সোমবার মনোনয়ন দাখিল নিয়ে তাদের আলাদা করে কোনো মন্তব্য নেই। উল্টে সিপিএম নেতা রবিন দেব দাবি করেছেন, “গত ১২ এপ্রিল পর্যন্ত যাঁদের মনোনয়ন প্রত্যাহার করিয়ে নেওয়া হয়েছে, তাঁদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার দিতে হবে”।

অন্য দিকে বিজেপির তরফে পাঁচ জন প্রতিনিধি নিয়ে কমিশনে বাধা পেয়ে মুকুল রায় দৌড়ান হাইকোর্টে। সেখানে রেজিস্ট্রারের কাছে তাঁরা এ বিষয়ে লিখিত আবেদন জমা করেন। বলা হয়েছে, ভোট নিয়ে কমিশন কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে যেন বিজেপির মত নেয়। নচেত তাঁরা ফের মামলা করবেন।

সূত্রের খবর, শনিবার সন্ধ্যার মধ্যেই নতুন বিজ্ঞপ্তি জারি করতে পারে নির্বাচন কমিশন। সেখানে মনোনয়ন পেশের অতিরিক্ত দিন হিসাবে আগামী ২৩ এপ্রিলকেই বেছে নেওয়া হতে পারে। এখন দেখার বিজেপির দাবি প্রসঙ্গে কোন অবস্থান নেয় কমিশন!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here