করোনার দাপট কমতে খুলেছিল স্কুল। তার পরই এগিয়ে আসে গরমের ছুটি। ফের বেড়েছে মেয়াদ। প্রতীকী ছবি

বদলেছে আবহাওয়া! ঘোষিত সময়ের সপ্তাহখানেক আগে স্কুল খোলার ব্যাপারে আগ্রহ দেখাবে কি সরকার?

কলকাতা: অত্যধিক গরমের কারণে বেড়েছে স্কুলের গ্রীষ্মকালীন ছুটির মেয়াদ। তবে আবহাওয়া এখন তুলনামূলক ভাবে স্বস্তিদায়ক। পরিস্থিতি বিবেচনা করে আগামী সোমবার (২০ জুন) থেকে স্কুল খুলে দেওয়ার আবেদন জানাল শিক্ষক সংগঠন।

প্রথমে ১৫ জুন পর্যন্ত গরমের ছুটি ঘোষণা করেছিল শিক্ষা দফতর। ১ মে থেকে ১৫ জুন পর্যন্ত গরমের ছুটি দেওয়া হয়েছিল স্কুল পড়ুয়াদের। তীব্র তাপপ্রবাহের কারণেই আগাম ছুটি ঘোষণা করে রাজ্য সরকার। তবে সেই ছুটি শেষ হওয়ার আগে, গত ১৩ জুন বিজ্ঞপ্তি দিয়ে শিক্ষা দফতর জানিয়ে দেয়, আগামী ২৬ জুন পর্যন্ত স্কুলে গরমের ছুটি বহাল থাকবে।

জানা যায়, গরমে স্কুল করা নিয়ে পড়ুয়াদের অসুবিধা হবে কিনা তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছুটি আরও বাড়ানো নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। তার পরেই গরমের ছুটি বৃদ্ধির এই নির্দেশিকা জারি করা হয়। যদিও সরকারি এই সিদ্ধান্তে খুশি নয় একটা বড়ো অংশের অভিভাবক থেকে শিক্ষকেরা।

এখন বৃষ্টির ফলে আবহাওয়া বদলেছে। যে কারণে শিক্ষামন্ত্রীর কাছে ইমেল মারফত এই আবেদনপত্রটি পাঠিয়েছে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। আবেদনে বলা হয়েছে, আর সময় নষ্ট না করে আগামী সোমবার থেকেই পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খুলে দেওয়া হোক। এতে রাজ্যের শিক্ষাব্যবস্থার উন্নতি হবে। ছুটি দীর্ঘায়িত হলে সঠিক সময়ে সিলেবাস শেষ করতে পারবে না ছাত্রছাত্রীরা।

তবে ঘোষিত সময়ের সপ্তাহখানেক আগে স্কুল খোলার ব্যাপারে সরকারের তেমন কোনো পরিকল্পনা নেই বলেই জানা গিয়েছে শিক্ষা দফতর সূত্রে।

আরও পড়তে পারেন:

বাংলাদেশে বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ, জলবন্দি ৪০ লক্ষ মানুষ, মৃত অন্তত ২৫

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু জেলায় বর্ষার আগমন, সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন