indian parliament

কলকাতা: আগামী মার্চেই অনুষ্ঠিত হতে চলেছে ১৬ রাজ্যের রাজ্যসভা সাংসদ নির্বাচন। ৫৯টি আসনের জন্য এই নির্বাচন করবে কেন্দ্র। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের পাঁচটি আসন। ওই পাঁচটি আসনের আবার চারটিতে রয়েছেন তৃণমূল মনোনীত সাংসদরা। সূত্রের খবর অনুযায়ী, এ বার ওই চারটি পদে থাকা চারজনকেই বাতিল করার পাকাপাকি সিদ্ধান্ত নিয়ে ফেলল তৃণমূল কংগ্রেস।

মার্চে রাজ্যের যে পাঁচটি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন হতে চলেছে সেগুলিতে বর্তমানে রয়েছেন বা ছিলেন সিপিএমের তপন সেন, বাকি চারটিতে যথাক্রমে বিবেক গুপ্তা, নাদিমুল হক, কুনাল ঘোষ (দল থেকে সাসপেন্ডেড) এবং মুকুল রায় (দল থেকে পদত্যাগ করেছেন)।

কুনাল ও মুকুলকে নিয়ে যে কোনো সংশয় নেই, তা নিয়ে বিশদ আলোচনার অবকাশ নেই কোনো মহলেই। কিন্তু বাকি দু’জন, অর্থাৎ বিবেক এবং নাদিমুলকে কেন বাদ হচ্ছে, সে বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্ট ভাবে বার্তা মেলেনি। তৃণমূলেরই একটি সূত্র বলছে, পেশায় সাংবাদিক এই দুই সাংসদ না কি দলীয় নেতৃত্বকে নিজেদের কাজের চাপের কথা জানিয়ে অব্যাহতি চেয়েছিলেন। হতে পারে সে কারণেই ভবিষ্যতে সময় মিললে দলীয় কর্মসূচিতে অংশ নিলেও সাংসদপদের তালিকা থেকে তাঁদের বাদ দেওয়া হচ্ছে।

TMC Member of Parliment

উল্লেখ্য, মুকুল বা কুনালকে নিয়ে সাম্প্রতিক অতীতে তৃণমূলকে যে ভাবে বিরোধী রাজনৈতিক দলের সমালোচনায় বিদ্ধ হতে হয়েছে, এই দুই সাংবাদিক-সাংসদকে নিয়ে তেমন কিছুই ঘটেনি। উল্টে নাদিমুল ও বিবেককে রাজ্যসভায় পরিশীলিত ভাষায় বিশেষ ইস্যুতে একাধিকবার বক্তব্য রাখতেও দেখা গিয়েছে।

এ ব্যাপারে জানা গিয়েছে, এ বার ওই চারটি শূন্য আসনের জন্য তৃণমূল যাঁদের মনোনীত করতে চলেছে, তাঁরা প্রত্যেকেই নবীন প্রার্থী। উল্টো দিকে তৃণমূলের প্রাক্তন প্রবীণ নেতা মুকুল রায়কে বিজেপি রাজস্থান অথবা উত্তরপ্রদেশ থেকে মনোনয়ন চেষ্টা করবে বলেও জানা গিয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন