কলকাতা: হুগলি নদীর উপর তৃতীয় সেতু নির্মাণ করতে চলেছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ের জন্যই ওই সেতু নির্মাণের পরিকল্পনা। কাশীধাম থেকে যাত্রা শুরু হয়ে কলকাতায় প্রবেশ করবে প্রস্তাবিত এক্সপ্রেসওয়ে।

জানা গিয়েছে, সম্প্রতি সংশ্লিষ্ট সব জেলার জেলাশাসক, পূর্তদফতরের সঙ্গে আলোচনায় বসেছিলেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। সেখানেই চূড়ান্ত হয়েছে নকশা। রবীন্দ্র সেতু ও বিদ্যাসাগর সেতুর যানজট এড়াতেই নতুন এক্সপ্রেসওয়ের জন্য পৃথক সেতু নির্মাণের ভাবনা।

কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ে

ভারতমালা প্রকল্পের অধীনে সাধারণ বাজেটে কলকাতা থেকে বারাণসী পর্যন্ত এই নতুন এক্সপ্রেসওয়ে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এর ফলে বারাণসী ও কলকাতার মতো দু’টি বড়ো মেট্রোর মধ্যে কম সময়ে যাত্রা সম্ভব হবে। মোট ৫৪৯ কিমি রাস্তা হবে। যার মধ্যে ২৫৬কিমি রাস্তা বাংলার উপর দিয়ে যাবে। এই এক্সপ্রেসওয়ে তৈরি হলে কলকাতা থেকে বারাণসীর দূরত্ব মাত্র ৬-৭ ঘণ্টায় নেমে আসবে।

এই এক্সপ্রেসওয়ে নির্মাণের ফলে, উত্তরপ্রদেশের চান্দৌলি হয়ে বিহার, ঝাড়খণ্ড এবং বাংলার মধ্যে দ্রুত সংযোগ স্থাপন করা হবে। চান্দৌলি, ভবুয়া, সাসারাম, ঔরঙ্গাবাদ, বোকারো, রাঁচি, পুরুলিয়া সরাসরি নতুন কাশী-কলকাতা এক্সপ্রেসওয়ের সঙ্গে যুক্ত হবে।

১০০ মিটার চওড়া আট লেনের কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ে রাজ্যে বিভিন্ন জেলাগুলির মধ্য দিয়ে যাবে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলি ও হাওড়া হয়ে কলকাতায় প্রবেশ করবে।

তৃতীয় হুগলি সেতু!

বহরে-ব্যস্ততায় কয়েকশো গুণ বেড়েছে আজকের কলকাতা ও হাওড়া। বেড়েছে ব্যস্ততা। বেড়েছে গাড়ি চলাচলও। প্রায় আট দশক ধরে টানা পরিষেবা দিয়ে আসছে রবীন্দ্র সেতু বা লোকমুখে পরিচিত হাওড়া ব্রিজ। দ্বিতীয় হুগলি সেতু বা বিদ্যাসাগর সেতুর উপরে চাপ যথেষ্ট। সেই জায়গায় নতুন এক্সপ্রেসওয়ে নিয়ে ঝুঁকি নিতে চাইছে না কোনো পক্ষই।

জাতীয় সড়ক কর্তৃপক্ষের দুর্গাপুরের প্রজেক্ট ডিরেক্টর এসকে মল্লিক বলেন, কলকাতা-বারাণসী সড়কের জন্য হুগলি নদীর উপর তৃতীয় ব্রিজ গড়ার পরিকল্পনা রয়েছে। সাম্প্রতিক বৈঠকে এই প্রস্তাবিত সড়ক নিয়ে অনেকটা কথাবার্তা এগিয়েছে।

আরও পড়তে পারেন: 

আইনি জটিলতা, ভারতে আটকে বাংলাদেশের ৮৯ জন মৎস্যজীবী

১৪ দিনের মধ্যে নিজের দল ঘোষণা করবেন গুলাম নবি আজাদ, কাশ্মীর থেকে যাত্রা শুরু

গৃহবধূকে ধর্ষণের অভিযোগে দুই বিএসএফ জওয়ানের ৭ দিনের পুলিশ হেফাজত, পথে নামছে তৃণমূল

সাইবার অপরাধের ঘটনা বেড়ে দ্বিগুণ, অনলাইন জালিয়াতি মোকাবিলায় পর্যাপ্ত পরিকাঠামোর অভাব

ডিএ, স্বচ্ছ নিয়োগের দাবিতে ২৯টি সরকারি কর্মচারী সংগঠনের মিছিল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন