Connect with us

রাজ্য

রাজ্যে তিনটে নতুন পুলিশ জেলা তৈরির প্রস্তাব

Published

on

Nabanna

ওয়েবডেস্ক: সীমান্তে চোরাচালান রুখতে মালদা এবং মুর্শিদাবাদে তিনটে নতুন পুলিশ জেলা তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। বিষয়টিতে অনুমোদনের জন্য রাজ্য মন্ত্রিসভার কাছে পাঠানো হবে।

মালদা ভেঙে দু’টি এবং মুর্শিদাবাদ ভেঙে তিনটি পুলিশ জেলা গঠনের উদ্যোগ শুরু হয়েছে। পুলিশ ডিরেক্টরেট থেকে এই প্রস্তাব জমা পড়েছে রাজ্য স্বরাষ্ট্র দফতরে।

Loading videos...

আগামী বছর থেকেই রাজ্যে তিনটি নতুন পুলিশ জেলার আত্মপ্রকাশ ঘটতে চলেছে। প্রাথমিক ভাবে নতুন পুলিশ জেলাগুলিতে পুলিশ সুপার নিয়োগ করা হবে। তার পর থানাগুলির এলাকা পুনর্বিন্যাস করা হতে পারে।

এই মুহূর্তে পুলিশ জেলার সংখ্যা ৩২টি। সর্বশেষ দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে তিনটি পুলিশ জেলা গঠিত হয়- বারুইপুর, ডায়মন্ড হারবার এবং সুন্দরবন। এ বার পালা মালদা এবং মুর্শিদাবাদের।

আরও পড়ুন এমনটা হলে আত্মহত্যা করবেন, জানালেন নীরব মোদী

বাংলাদেশ সীমান্তবর্তী হওয়ায় এই জেলাগুলিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলা করা প্রশাসনের কাছে বড়ো চ্যালেঞ্জ। জাল নোট, চোরাচালান, গোরু পাচারের মতো অপরাধ প্রশাসনের কাছে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

জানা গিয়েছে, মূলত বিশাল আয়তনের কারণে এই দুই জেলায় আইনশৃঙ্খলা রক্ষার কাজে সমস্যা হচ্ছিল প্রশাসনের। নতুন পুলিশ জেলাগুলি গঠিত হলে আইনশৃঙ্খলার কাজে বিশেষ সুবিধা হবে বলে মত নবান্নের আধিকারিকদের।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

রাজ্য

এক লপ্তে ২৯৪ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করছে তৃণমূল

কয়েকঘণ্টা পরেই মিলবে যাবতীয় প্রশ্নের উত্তর!

Published

on

খবর অনলাইন ডেস্ক: আগামী শুক্রবার পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করছে তৃণমূল কংগ্রেস। ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার ঠিক এক সপ্তাহের মাথায় দলের প্রার্থী তালিকা প্রকাশ্যে নিয়ে আসছে রাজ্যের শাসক দল।

গত শুক্রবার রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করে নির্বাচন কমিশন। তার পর থেকেই রাজ্যবাসীর মনে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, কবে প্রার্থী তালিকা প্রকাশ করবে তৃণমূল। এ দিন জানা যায়, এক সঙ্গে ২৯৪টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করবে তৃণমূল।

Loading videos...

গত সোমবার তৃণমূল কংগ্রেসের কোর কমিটির বৈঠকে জমা পড়েছে প্রার্থীদের খসড়া তালিকা। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়ের চূড়ান্ত অনুমোদনের পর প্রকাশিত হবে প্রার্থী তালিকা।

বরাবরের মতোই তৃণমূলের এ বারের প্রার্থী তালিকায় থাকতে চলেছে একাধিক চমক। এ বারের প্রার্থী তালিকায় কারা থাকছেন, তা নিয়েই চলছে জোর জল্পনা।

প্রত্যেক বারই অভিনেতা-অভিনেত্রীদের প্রার্থী করে চমক দেয় তৃণমূল। এ বারও সেটা হবে বলেই ধারণা। কারণ দলবদলের আবহে এ বার তৃণমূলে এক ঝাঁক তরুণ অভিনেতা, অভিনেত্রী যোগ দিয়েছেন তৃণমূলে।

[আরও পড়তে পারেন: রাজনীতিতে অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, যোগ দিলেন তৃণমূলে]

যদিও সব থেকে বড়ো কৌতূহল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘিরেই। গত জানুয়ারিতে মমতা নির্বাচনী সভা করতে গিয়ে বলেছিলেন, এ বার তিনি নন্দীগ্রাম থেকে দাঁড়াবেন। শুভেন্দু অধিকারীর দলত্যাগের পর পরই সেখানে গিয়ে এই চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে এসেছিলেন তিনি। মমতার এই বার্তার পরেই নন্দীগ্রামের তৃণমূলকর্মীরা স্বাভাবিক ভাবেই উজ্জীবিত হয়ে গিয়েছেন। শুরু হয়ে গিয়েছে দেওয়াল লিখনও।

নন্দীগ্রাম থেকে তিনি লড়ছেন কিনা প্রার্থী তালিকা প্রকাশের আগে থেকে তা নিয়ে রাজ্য রাজনীতিতে রয়েছে টানটান উত্তেজনা। নন্দীগ্রাম থেকে প্রার্থী হলেও নিজের পুরনো কেন্দ্র ভবানীপুর থেকেও প্রার্থী হবেন কি না, সেই নিয়েও জল্পনা তুঙ্গে উঠেছে।

ফলে স্বাভাবিক ভাবেই দলের প্রার্থী তালিকায় যে বেশ কিছু চমক থাকতে চলেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

[আরও পড়তে পারেন: বিজেপিকে রুখতে তৃণমূলকে সমর্থন, স্পষ্ট জানালেন তেজস্বী যাদব]

Continue Reading

রাজ্য

রাজ্যের নতুন সংক্রমণ গত ৩১ দিনের মধ্যে সর্বোচ্চ, সংক্রমণের হার ফের ১ শতাংশের বেশি

সক্রিয় রোগী কমেছে মাত্র ৮।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: উদ্বেগের কারণ কিছু না হলেও রাজ্যের করোনা পরিসংখ্যান ফের কিছুটা অস্বস্তি তৈরি করল। গত ৩১ দিনের মধ্যে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ রেকর্ড করা হল বুধবার। পাশাপাশি সংক্রমণের হার ফের এক শতাংশের ওপরে উঠে গিয়েছে।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ২২৫ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৭৫ হাজার ৭১২ জন।

Loading videos...

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৩১ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৬২ হাজার ৯৫ জন। গত ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে মোট মৃতের সংখ্যা ১০ হাজার ২৭২ হয়েছে।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩ হাজার ২৪৫ জন। গত ২৪ ঘণ্টায় ৮ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৭.৬৫ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার অনেকটাই বাড়ল

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৩৩০টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ১.১০ শতাংশ। তবে একটা ব্যাপার হল মঙ্গলবারের থেকে এই হারটা কিছুটা বাড়লেও সোমবারের (১.১০%) থেকে এটা কমই রয়েছে।

তবে রাজ্যের সামগ্রিক সংক্রমণের হারও আরও কিছুটা কমেছে। এখনও পর্যন্ত রাজ্যে মোট ৮৬ লক্ষ ১৮ হাজার ৫৮৭টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের হার রয়েছে ৬.৬৮ শতাংশ।

হাসপাতাল শয্যা-তথ্য

সরকারি এবং বেসরকারি মিলিয়ে রাজ্যে বর্তমানে ৬০ হাসপাতালের ৬,৭৩৬টি শয্যা কোভিডের চিকিৎসার জন্য নির্ধারিত রয়েছে। এর মধ্যে ভরতি আছে মাত্র ৩.২২ শতাংশ বেড।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

উত্তর ২৪ পরগণায় নতুন সংক্রমণ কিছুটা বাড়লেও, কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা প্রায় একই রয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ৭৩ এবং উত্তর ২৪ পরগণায় ৫৭ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৭১ এবং ৬০ জন। উত্তর ২৪ পরগণায় একজনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৬২৪, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ২৩ হাজার ৩১১। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১,২০৩ জন এবং উত্তর ২৪ পরগণায় ৯৪৩। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,১০২ এবং ২,৫০৯ জনের।

কিছু জেলায় সংক্রমণ ফের বাড়ল

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সংক্রমণ যে অনেকটাই বেড়েছে, তার মূল কারণে রয়েছে কয়েকটি জেলা। এই জেলাগুলিতে নতুন সংক্রমণ ফের দুই অঙ্কে উঠে গিয়েছে। জেলাগুলি হল হাওড়া (১৫), দক্ষিণ ২৪ পরগণা (১২) এবং পশ্চিম বর্ধমান (১০)।

যে যে জেলায় সংক্রমণ এক অঙ্কে ছিল, সেই জেলাগুলি হল আলিপুরদুয়ার (১), উত্তর দিনাজপুর (১), মুর্শিদাবাদ (১), ঝাড়গ্রাম (২), মালদা (৩), নদিয়া (৩), বীরভূম (৩), জলপাইগুড়ি (৩), পূর্ব বর্ধমান (৩), পশ্চিম মেদিনীপুর (৪), পূর্ব মেদিনীপুর (৫), দার্জিলিং (৬), বাঁকুড়া (৭), পুরুলিয়া (৮) এবং হুগলি (৮)।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোচবিহার, কালিম্পং এবং দক্ষিণ দিনাজপুরে নতুন করে কেউ কোভিডে আক্রান্ত হননি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

সেনসেক্সের লাফ ১,১৪৮ পয়েন্ট, নিফটি ১৫,২৫০-এর কাছে! উত্থানের নেপথ্যে কী কারণ?

Continue Reading

রাজ্য

মার্চে ভেল্কি! শিলিগুড়িতে তাপমাত্রা দশের নীচে

আগামী দু’তিন দিনও দশের আশেপাশে থাকতে পারে তাপমাত্রা।

Published

on

আগামী দু'তিন দিনও দশের আশেপাশে থাকতে পারে তাপমাত্রা। নিজস্ব চিত্র।

খবরঅনলাইন ডেস্ক: আবহাওয়ার চরম ভেল্কি দেখা গেল উত্তরবঙ্গে। মার্চের তৃতীয় দিন দশের নীচে নেমে গেল শিলিগুড়ির তাপমাত্রা। পড়ছি জলপাইগুড়ি এবং কোচবিহারও এ দিন ভোরে কেঁপেছে হুহু করে। তবে অদ্ভুত ব্যাপার হল এই তিন শহরেই মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা তিরিশ ডিগ্রির ওপরে ছিল।

এ দিন শিলিগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯.৭ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়ি এবং কোচবিহারে তাপমাত্রা ছিল যথাক্রমে ১০.৫ এবং ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রাগুলি স্বাভাবিকের থেকে চার-পাঁচ ডিগ্রি কম।

Loading videos...

মার্চে এতো কম তাপমাত্রা সাধারণত দেখা যায় না উত্তরবঙ্গের সমতলে। কিন্তু এ বার আচমকা সেটা হয়ে গেল অরুণাচল প্রদেশ এবং ভুটানের কারণে। বর্তমানে তিব্বতে একটি উচ্চচাপ বলয় রয়েছে আর একটি নিম্নচাপ বলয় রয়েছে দার্জিলিং জেলা লাগোয়া বাংলাদেশ-পশ্চিমবঙ্গে। কিছুদিন আগে ভুটান এবং অরুণাচল প্রদেশে বরফ পড়েছে। উচ্চচাপ বলয়টি সেই বরফশীতল কনকনে ঠান্ডা হাওয়া উত্তরবঙ্গের দিকে ঠেলে দিচ্ছে, অপর দিকে নিম্নচাপটি সেই হাওয়াকে টেনে নিচ্ছে।

এর ফলে তীব্র উত্তুরে হাওয়া থাবা বসিয়েছে উত্তরবঙ্গের সমতলে। তার ফলে পারদ এতটা কমে গিয়েছে। এ দিকে শিলিগুড়িতে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি। ফলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই শিলিগুড়িতে পারদ ২১ ডিগ্রিরও বেশি নেমে গিয়েছে। জলপাইগুড়ি এবং কোচবিহারেও ব্যাপক পারদ-পার্থক্য লক্ষ্য করা গিয়েছে।

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টাতেও সর্বনিম্ন তাপমাত্রা দশের আশেপাশেই থাকতে পারে। ফলে উত্তরবঙ্গে এখনও যথেষ্ট শীত অনুভূত হবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অরুণাচলের তুষারপাত প্রভাব ফেলল দক্ষিণবঙ্গের আবহাওয়ায়, বৃহস্পতিবার পারদ নামতে পারে কুড়ির নীচে

Continue Reading
Advertisement
Advertisement
দেশ9 hours ago

বৃহস্পতিবার ঢাকা আসছেন ভারতের বিদেশমন্ত্রী, কথা হবে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে

আবার নীলকণ্ঠ
নাটক11 hours ago

সমন্বয় নাট্য উৎসব ও আবার নীলকণ্ঠ

শিল্প-বাণিজ্য11 hours ago

পেট্রোল, ডিজেল সাড়ে ৮ টাকা সস্তা হতে পারে! কী ভাবে

রাজ্য12 hours ago

এক লপ্তে ২৯৪ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করছে তৃণমূল

রাজ্য12 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ গত ৩১ দিনের মধ্যে সর্বোচ্চ, সংক্রমণের হার ফের ১ শতাংশের বেশি

শিল্প-বাণিজ্য12 hours ago

সেনসেক্সের লাফ ১,১৪৮ পয়েন্ট, নিফটি ১৫,২৫০-এর কাছে! উত্থানের নেপথ্যে কী কারণ?

covaxin
দেশ14 hours ago

চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে চমকপ্রদ অন্তর্বর্তীকালীন কার্যকারিতা দেখাল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন

High Court and Teacher
শিক্ষা ও কেরিয়ার15 hours ago

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, ফের কলকাতা হাইকোর্টে রাজ্য

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী
বিনোদন2 days ago

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভোটে কি দাঁড়াবেন?

শিক্ষা ও কেরিয়ার3 days ago

৮ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দিয়ে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

দেশ3 days ago

স্বস্তি দিয়ে দেশে নতুন সংক্রমণ নামল ১৫ হাজারের ঘরে, তবে সক্রিয় রোগীর সংখ্যাও আরও বৃদ্ধি

রাজ্য2 days ago

৯২ আসনে লড়বে কংগ্রেস, জানালেন অধীর, আব্বাসকে নিয়ে জট অব্যাহত

রাজ্য3 days ago

বিজেপিকে রুখতে তৃণমূলকে সমর্থন, স্পষ্ট জানালেন তেজস্বী যাদব

প্রযুক্তি2 days ago

মাত্র ২২ টাকায় জিও ফোন প্রিপেড ডেটা ভাউচার! জানুন বিস্তারিত

খেলাধুলো3 days ago

আন্তর্জাতিক হকিতে দুরন্ত প্রত্যাবর্তন ভারতের, জার্মানিকে ৬ গোল

দেশ3 days ago

ভারতের এই রাজ্যটি এখন করোনামুক্ত!

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে