weather ultima thunderstorm in kolkata

ওয়েবডেস্ক: তিন দিনের দুঃসহ গরমের পর অবশেষে স্বস্তি। বৃহস্পতিবার সকালে দক্ষিণবঙ্গ জুড়ে দাপট দেখাল কালবৈশাখী। দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাই। কলকাতার ভাগ্যে ছিটেফোঁটা জুটলেও গত কয়েক দিনের গরমের থেকে এ দিনের গরম অনেকটাই কম।

বৃহস্পতিবার ভোর থেকেই ঝাড়খণ্ডের ছোটোনাগপুর মালভূমি অঞ্চলে বজ্রগর্ভ মেঘের সৃষ্টি শুরু হয়ে যায়। ধীরে ধীরে এই বজ্রগর্ভ মেঘের গ্রাসে চলে আসে পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, হুগলি, হাওড়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণার অধিকাংশ অঞ্চল। ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার পাশাপাশি স্বস্তির বৃষ্টিও হয়। উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টি হয়েছে শ্রীনিকেতন এবং মালদায়।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়া পরিষ্কার হলেও আপাতত গরম কমারই ইঙ্গিত পাওয়া গিয়েছে। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার তরফ থেকে জানানো হয়েছে এখন থেকে আগামী কয়েক দিন ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। শনিবার থেকে সর্বোচ্চ তাপমাত্রা অনেকটাই কম থাকবে। অতএব গত ৭২ ঘণ্টায় যে দুঃসহ পরিস্থিতি ছিল, আপাতত সেখান থেকে মুক্তি পেতে চলেছে দক্ষিণবঙ্গ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here