রবিবার রাতে ঝড়বৃষ্টি কলকাতা ও দুই ২৪ পরগণায়, ঘূর্ণিঝড়ের সঙ্গে সম্পর্কিত নয়

0

খবরঅনলাইন ডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি প্রায় ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে গিয়েছে। কিন্তু তার আগেই রবিবার রাতে জোর ঝড়বৃষ্টি হল কলকাতা এবং দুই ২৪ পরগণায়। এই বৃষ্টির সঙ্গে ঘূর্ণিঝড়টির কোনো সম্পর্ক রয়েছে কি না, তেমন প্রশ্ন অনেকেরই ছিল।

গ্রীষ্মকালের স্বাভাবিক নিয়মেই ঝড়বৃষ্টি হানা দিয়েছিল এই তিন জেলায়। রবিবার সন্ধ্যার পর বাংলাদেশে একটি বজ্রগর্ভ মেঘপুঞ্জ তৈরি হয়। সেই মেঘপুঞ্জই এগিয়ে আসে দক্ষিণবঙ্গের দিকে। রবিবার রাত একটার পর সেই মেঘও থেকেই ঝড়বৃষ্টি শুরু হয়ে যায়।

Loading videos...

কলকাতার দক্ষিণ প্রান্তে ঝড় এবং বৃষ্টির দাপট অনেকটাই বেশি ছিল। কলকাতায় ভোর সাড়ে ৫টা পর্যন্ত ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই ঝড়টি আসার আগে কলকাতার আবহাওয়া প্রবল অস্বস্তিকর হয়ে উঠেছিল। গরমে নাজেহাল হতে হচ্ছিল শহরবাসীকে। এই পরিস্থিতি থেকে কিছুটা মুক্তি দেয় ঝড়টি।

তবে আসল ঝড় তো এখনও আসা বাকি। বঙ্গোপসাগরের নিম্নচাপটি এ দিনই শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে বলে জানানো হয়েছে। তার পর সেটি ক্রমে আরও শক্তিশালী হয়ে বুধবার সকালের দিকে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে। আপাতত তার সম্ভাব্য গতিপথের যে মানচিত্র দেওয়া রয়েছে তাতে মনে করা হচ্ছে ওড়িশার তালসারির কাছ দিয়ে সে উপকূল অতিক্রম করবে।

এই গতিপথ মেনে চললে বড়ো বিপদের হাত থেকে এ বার রক্ষা পেয়ে যাবে সুন্দরবন। কলকাতাতেও ঝড়ের খুব মারাত্মক কিছু প্রভাব পড়বে না।

আরও পড়তে পারেন Bengal Corona Update: দৈনিক সংক্রমণে হ্রাস, সুস্থতা বাড়ায় রাজ্যে কমল সক্রিয় রোগীর সংখ্যা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.